Home » আবহাওয়া অধিদপ্তর আয়োজিত “Early Warning for All through HydroSOS” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

আবহাওয়া অধিদপ্তর আয়োজিত “Early Warning for All through HydroSOS” শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ০৯ অক্টোবর: জাতিসংঘের অঙ্গ সংগঠন বিশ্ব আবহাওয়া সংস্থা (WMO) এর ১৮তম কংগ্রেসে বিশ্বব্যাপী আবহাওয়া, জলবায়ু ও পানি সংক্রান্ত সেবার মান অধিকতর উন্নয়নের লক্ষ্যে দক্ষিণ এশিয়ার The Ganga, Brahmaputra and Meghna (GBM) Basin এর নিম্নাঞ্চলের ০৪ (চার)টি দেশ বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালে Global Hydrological Status and Outlook System (Hydro SOS) শীর্ষক প্রকল্প বাস্তবায়নের জন্য অনুমোদিত হয়। পরবর্তীতে ভারত এবং ভুটান HydroSOS প্রকল্পে অংশগ্রহণে আগ্রহ প্রকাশ না করায় Hydro SOS প্রকল্পটি বাংলাদেশ ও নেপালে Hydro SOS Bangladesh & Nepal (Hydro SOS-BaNe) শিরোনামে বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হয় এবং The Adaptation Fund Board কর্তৃক গত এপ্রিল ২০২৪ সালে Hydro SOS-BaNe প্রকল্পের Concept Note চূড়ান্ত অনুমোদন প্রদান করা হয়। আলোচ্য প্রকল্প বাস্তবায়িত হলে GBM Basin ভুক্ত বাংলাদেশ ও নেপালের পরিবেশ বিপর্যয়, ভূমিধ্বস ও ভূমি ক্ষয়রোধ, আকস্মিক বন্যার পূর্বাভাস, সুপেয় পানির সহজলভ্যতা নিশ্চিতকরণ, নদী দূষণ, জলাবদ্ধতা দূরীকরণ এবং জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব ও খরাজনিত খাদ্য নিরাপত্তা ঝুঁকি মোকাবেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

এ প্রকল্প সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন দিক নিয়ে আলোচনা ও মতামত গ্রহণের জন্য প্রকল্পের বেনিফিশিয়ারিসহ বাস্তবায়নের সাথে সমন্বিত বিভিন্ন সংস্থা ও দেশ নিয়ে বাংলাদেশ, ভারত এবং থাইল্যান্ডে ইতোপূর্বে একাধিক সভা ও ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। বর্ণিত প্রকল্প চূড়ান্ত অনুমোদনের জন্য গত ০৮ অক্টোবর বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরে বিশ্ব আবহাওয়া সংস্থা, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকর্তাগণকে নিয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। ০৯ অক্টোবর ২০২৪ বিশ্ব আবহাওয়া সংস্থা, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডসহ বাংলাদেশের অন্যান্য অংশীজনদেরকে নিয়ে Pan Pacific Sonargaon, Dhaka এ একটি ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। সকল অংশীজনদের সম্মতিক্রমে আলোচ্য HydroSOS-BaNe প্রকল্প চূড়ান্ত অনুমোদিত হয়।   

আলোচ্য ওয়ার্কশপটিতে অন্তর্বতীকালীন সরকারের মাননীয় উপদেষ্টা জনাব সৈয়দা রিজওয়ানা হাসান, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং পানি সম্পদ মন্ত্রণালয় প্রধান অতিথি হিসেবে এবং ড. ফারহিনা আহমেদ, সচিব, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়, জনাব মোঃ কামরুল হসান এনডিসি, সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং জনাব নাজমুল আহসান, সচিব, পানি সম্পদ মন্ত্রণালয় মহোদয়গণ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত  ছিলেন। মাননীয় প্রধান অতিথি ও বিশেষ অতিথিগণ আলোচ্য প্রকল্প সম্পর্কে তাঁদের নিজ নিজ মতামত ব্যক্ত করে বক্তব্য প্রদান করেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মাননীয় সচিব জনাব মোঃ আশরাফ উদ্দিন বর্ণিত ওয়ার্কশটির সভাপতিত্ব করেন। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ড. মোঃ ছাদেকুল আলম এবং এ প্রকল্প বাস্তবায়নের বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের ফোকাল পয়েন্ট ড. মোঃ শামীম হাসান ভূইয়া, উপপরিচালক সহ অন্যান্য উচ্চ পদস্থ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়াও, এ প্রকল্পের সংশ্লিষ্ট বাংলাদেশের বিভিন্ন অংশীজন উপস্থিত ছিলেন। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ড. মোঃ ছাদেকুল আলম আলোচ্য প্রকল্পের গুরুত্ব তুলে ধরে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে ওয়ার্কশপটির সমাপ্তি ঘোষণা করেন।

সম্পর্কিত পোস্ট