Home » ‘‘ADVANCED CHEMICAL SAFETY AND SECURITY MANAGEMENT” শীর্ষক সেমিনারের উদ্বোধন

‘‘ADVANCED CHEMICAL SAFETY AND SECURITY MANAGEMENT” শীর্ষক সেমিনারের উদ্বোধন

by আইএসপিআর

ঢাকা, ১৮ অক্টোবর ২০১৭: বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি) এবং অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অব কেমিক্যাল উইপ›স (ওপিসিডব্লিউ) কর্তৃক যৌথভাবে আয়োজিত ‘‘ Advanced Chemical Safety and Security Management” শীর্ষক দুইদিন ব্যাপী আন্তর্জাতিক সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠান আজ বুধবার (১৮-১০-২০১৭) ঢাকাস্থ হোটেল রেডিসন ব্লু  ওয়াটার গার্ডেন এর অন্তরা হলে অনুষ্ঠিত হয়েছে।

বাণিজ্যমন্ত্রী জনাব তোফায়েল আহমেদ, এমপি উক্ত সেমিনার উদ্বোধন করেন। প্রধান অতিথি হিসেবে তিনি তার বক্তব্যে, কৃষি, শিল্প, ও অন্যান্য ক্ষেত্রে রাসায়নিক দ্রব্যের গুরুত্ব ও একই সাথে এর অপব্যবহারের ক্ষতিকর দিকগুলো তুলে ধরে জাতীয় ও আর্ন্তজাতিক ক্ষেত্রে রাসায়নিক দ্রব্যের শান্তিপূর্ণ ব্যবহারে এই সেমিনার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও তিনি, বাংলাদেশের পররাষ্ট্র্রনীতির মূল¯তম্ভ “সকলের সাথে বন্ধুত্ব, কারো সাথে বৈরিতা নয়” ও ‘বিশ্বশান্তি’ উল্লেখ করে বলেন, বাংলাদেশ বিশ্বমানবতা ও বিশ্বশান্তি রক্ষায় অগ্রনী ভূমিকা পালন করছে এবং সন্ত্রাস ও জঙ্গীবাদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহন করেছে। দীর্ঘদিন যাবৎ বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সর্বাধিক সংখ্যক শান্তিরক্ষী প্রেরণকারী দেশের কাতারে থেকে শান্তির অগ্রদূত হিসেবে নিজেকে প্রমান করতে পেরেছে। পরিশেষে তিনি এই ধরনের গুরুত্বপূর্ণ সেমিনার বাংলাদেশে আয়োজন করার জন্য তিনি ওপিসিডব্লিউ ও বিএনএসিডব্লি¬উসি কে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং রাসায়নিক দ্রব্যের নিরাপদ ও শান্তিপূর্ণ ব্যবহারের মাধ্যমে রাসায়নিক অস্ত্রমুক্ত পৃথিবী গড়ার লক্ষ্যে ওপিসিডব্লিউর সাথে বাংলাদেশের একযোগে কাজ করার আশাবাদ ব্যক্ত করে সেমিনারের উদ্বোধনী ঘোষনা করেন।

সেমিনারে ওপিসিডব্লিউ এর ডেপুটি ডাইরেক্টর জেনারেল জনাব হামিদ আলি রাও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি) এর চেয়ারম্যান, লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান স্বাগত বক্তব্য রাখেন।

সেমিনারে ওপিসিডব্লিউ এর সদস্য রাষ্ট্র সমূহে হতে ১৭ জন এবং বাংলাদেশের বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের ২০ জন প্রতিনিধিসহ সর্বমোট ৩৭ জন প্রতিনিধি অংশগ্রহন করেন। এছাড়াও, উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকাস্থ বিভিন্ন দূতাবাসের কূটনৈতিক ব্যক্তিবর্গ, বাংলাদেশের সশস্ত্র বাহিনী, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সংস্থা ও প্রতিষ্ঠানসমূহ হতে বিভিন্ন পর্যায়ের উল্লেখযোগ্য সংখ্যক প্রতিনিধি উপস্থিত ছিলেন।

You may also like

Leave a Comment