Home » অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের সাথে “ইন্দো প্যাসিফিক এন্ডেভার ২০২২”-এ বাংলাদেশ বিমান বাহিনীর অংশগ্রহণ

অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের সাথে “ইন্দো প্যাসিফিক এন্ডেভার ২০২২”-এ বাংলাদেশ বিমান বাহিনীর অংশগ্রহণ

Author: আইএসপিআর

ঢাকা, ২০ অক্টোবরঃ বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতা মূলক কার্যক্রম জোরদার করার লক্ষ্যে আয়োজিত ‘ইন্দো প্যাসিফিক এন্ডেভার-২০২২’ এর অংশ হিসেবে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে আজ বৃহস্পতিবার (২০-১০-২০২২) রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্সের ০১টি সি-১৩০জে বিমানের স্ট্যাটিক ডিসপ্লে অনুষ্ঠিত হয়।

উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন করার লক্ষ্যে গত ১৮ই অক্টোবর ২০২২ এ আরম্ভ হয় “ইন্দো প্যাসিফিক এন্ডেভার-২০২২”। এছাড়া সি-১৩০জে বিমানের উপর জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য উভয় বাহিনীর বৈমানিক ক্রু ও টেকনিশিয়ানদের মধ্যে কয়েকটি সাবজেক্ট মেটার এক্সপার্ট এক্সচেঞ্জ বা প্রশিক্ষণ সম্পর্কিত মতবিনিময় এর আয়োজন করা হয়। পাশাপাশি রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্স তাদের সি-১৩০জে বিমানের একটি স্ট্যাটিক ডিসপ্লে আয়োজন করে। এর আগে অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের কমান্ডার মেজর জেনারেল ডেভিড থোমা, এএম বিমান সদরে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এর সাথে সৌজন্য সাক্ষাত করেন এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন। “ইন্দো প্যাসিফিক এন্ডেভার-২০২২” এ অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স হতে ৩৫ জন ও বাংলাদেশ বিমান বাহিনী হতে ৪৪ জন ক্রু সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

উক্ত প্রদর্শনীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খান, ওএসপি, জিইউপি,এনএসডব্লিউসি, পিএসসি। এছাড়াও উক্ত অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার মিঃ জেরেমি ব্রুয়ার,অস্ট্রেলিয়ার প্রতিরক্ষা বাহিনীর কন্টিনজেন্ট, বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যবৃন্দ এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট