Home » বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ এবং মহড়া ‘কারাত-২০২৪’ উদ্বোধন

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ এবং মহড়া ‘কারাত-২০২৪’ উদ্বোধন

Author: আইএসপিআর

ঢাকা, ২২ এপ্রিল ২০২৪ঃ বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া ‘Cooperation Afloat Readiness and Training (CARAT)- 2024’ এর উদ্বোধনী অনুষ্ঠান আজ সোমবার (২২-০৪-২০২৪) চট্টগ্রামের বানৌজা ঈসাখানস্থ স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিকস (এসএমডবিøউটি) এর মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশ›স) রিয়ার এডমিরাল এম আনোয়ার হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিটসহ মহড়ায় অংশগ্রহণকারী বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ঊধর্¡তন কর্মকর্তা, জাহাজসমূহের অধিনায়কগণ ও আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে কমান্ডার বিএন ফ্লিট এর সার্বিক ব্যবস্থাপনায় Exercise CARAT-2024 বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে ২২ এপ্রিল হতে ০২ মে ২০২৪ পর্যন্ত অনুষ্ঠিত হবে। এ মহড়ায় বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ এবং স্পেশাল ফোর্স সোয়াডস্ অংশগ্রহণ করবে।

যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ায় Maritime Domain Awarness (MDA) এবং Women, Peace and Security (WPS) এর উপর সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া মার্কিন নৌবাহিনী এবং বাংলাদেশ নৌবাহিনীর সদস্যবৃন্দের মধ্যে মেরিটাইম এভিয়েশন, সাইবার অপারেশন, মেডিক্যাল ও ডাইভিংসহ নৌ যুদ্ধ সম্পর্কিত বিভিন্ন বিষয়ের উপর Subject Matter Expert Exchange (SMEE) এর আয়োজনের পরিকল্পনা রয়েছে। এ মহড়ার মাধ্যমে বাংলাদেশ নৌবাহিনী ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যকার বিদ্যমান সুসম্পর্ক উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির উপর তাত্তিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করা সম্ভব হবে। যৌথ এ প্রশিক্ষণ মহড়াটি আগামী ০২ মে ২০২৪ তারিখ সমাপ্ত হবে।

সম্পর্কিত পোস্ট