Home » বাংলাদেশ বিমান বাহিনী ও প্যাসিফিক এয়ারফোর্স, যুক্তরাষ্ট্র এর যৌথ মহড়া ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ চলাকালীন কন্টেইনার ড্রপ অনুশীলন

বাংলাদেশ বিমান বাহিনী ও প্যাসিফিক এয়ারফোর্স, যুক্তরাষ্ট্র এর যৌথ মহড়া ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ চলাকালীন কন্টেইনার ড্রপ অনুশীলন

Author: আইএসপিআর

ঢাকা, ২৫ ফেব্রয়ারিঃ বাংলাদেশ বিমান বাহিনীর ব্যবস্থাপনায় আয়োজিত ১০ (দশ) দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ শীর্ষক যৌথ অনুশীলনটি ১৯ ফেব্রয়ারি ২০২৪, সোমবার বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে অনুষ্ঠিত এই যৌথ মহড়া বাংলাদেশ বিমান বাহিনীসহ সশস্ত্র বাহিনীর অপারেশনাল দক্ষতা বৃদ্ধি করবে। উক্ত মহড়াটি উভয় দেশের মধ্যে পারস্পারিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে যুদ্ধ/ দূর্যোগকালীন সময় যোদ্ধাদের রণক্ষেত্রে অবতরণ ও ত্রাণ/উদ্ধার সামগ্রী পৌছানোর ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।

যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্স বিশ্বের বিভিন্ন দেশে প্রতি বছরই প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় নানাবিধ প্রশিক্ষণমূলক অনুশীলন পরিচালনা করে আসছে। বাংলাদেশ সমুদ্র নিকটবর্তী ও নদীমাতৃক দেশ হওয়ায় এবং জলবায়ু পরিবর্তনের জন্য প্রতি বছর বিভিন্ন রকমের প্রাকৃতিক দূর্যোগের কবলে পড়ে থাকে। অধিকাংশ ক্ষেত্রে এ ধরনের দুর্যোগকালীন সময়ে ত্রাণ/উদ্ধার সামগ্রী দ্রæততম সময়ে দূর্যোগ কবলিত এলাকায় পৌছানোর প্রয়োজন পড়ে। সেসময় দুর্যোগ কবলিত এলাকাগুলোতে ত্রাণ সামগ্রী বিতরণের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহণ বিমানসমূহ ব্যবহৃত হয়।

‘এক্সারসাইজ কোপ সাউথ- ২০২৪’ মহড়ায় আপদকালীন এবং প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলার পাশাপাশি যুদ্ধ ও শান্তিকালীন সময়ে বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহণ বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরনের অনুশীলন করার পরিকল্পনা করা হয়েছে। এরই অংশ হিসেবে ২৫ ফেব্রæয়ারি ২০২৪, রবিবার প্যাসিফিক এয়ার ফোর্স ও বাংলাদেশ বিমান বাহিনীর ২ টি সি-১৩০জে বিমান থেকে সিলেট ক্যান্টনমেন্টের নিকটে কন্টেইনার ড্রপ (CDS) অনুশীলন সম্পন্ন হয়। উক্ত অনুশীলন দূর্যোগ কবলিত এলাকায় প্রচুর পরিমাণ ত্রাণ/উদ্ধার সামগ্রী দ্রæততম সময়ে আকাশ পথে নিরাপদভাবে পৌছানোর ক্ষেত্রে বাংলাদেশ বিমান বাহিনীর সামর্থ্য বহুলাংশে বৃদ্ধি করবে। উভয় দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২৪’ মহড়াটি উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে দূর্যোগ মোকাবেলার সামর্থ্য বৃদ্ধির পাশাপাশি পারস্পারিক সমঝোতা ও সহযোগিতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

সম্পর্কিত পোস্ট