Home » বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের অস্ট্রেলিয়া গমন

বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের অস্ট্রেলিয়া গমন

Author: আইএসপিআর

ঢাকা, ১৯ মার্চ ২০২২ ঃ- বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি স্ব-স্ত্রীক এবং দুইজন সফর সঙ্গীসহ AirMarshal MEG Hupfeld, AO, DSC, Chief of Air Staff, Royal Australian Air Force এর আমন্ত্রণে শুক্রবার (১৮-০৩-২০২২) এক সরকারী সফরে অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

সফরকালে বিমান বাহিনী প্রধান অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় ন্যাশনাল কনভেনশন সেন্টার-এ অনুষ্ঠিতব্য Air and Space Power Conference-2022 এ যোগদান করবেন। উক্ত কনফারেন্সে যুক্তরাজ্যের রয়্যালএয়ার ফোর্স, ইউ এসপ্যাসিফিক এয়ার ফোর্স, রয়্যাল কানাডিয়ান এয়ার ফোর্স, মালদ্বীপ সেন্ট্রাল ডিফেন্স ফোর্স, শ্রীলংকা এয়ার ফোর্স, জার্মান এয়ার ফোর্স, ইন্ডিয়ান এয়ার ফোর্স, থাই এয়ার ফোর্সেও প্রধানগণ সহ ইউএন পিস অপারেশনের সামরিক উপদেষ্টা এবং কাতার, মালয়শিয়া ও ইতালি বিমান বাহিনী হতে উর্ব্ধতন কর্মকর্তাগণ যোগদান করবেন। “Air and Space Power Conference-2022”  এর বিষয়বস্তু হলো “Resilience and Innovation in Air and Space”| এই কনফারেন্সে দ্রুত পরিবর্তনশীল বৈশ্বিক নিরাপত্তা পরিস্থিতির প্রেক্ষিতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের ভূ-কৌশলগত নিরাপত্তা নিশ্চিতে করণের লক্ষ্যে ‘এয়ার এবং স্পেস পাওয়ার’ এর উদ্ভাবনী পদ্ধতির উপর আলোচনা করা হবে। এই কনফারেন্স শেষে পরবর্তীতে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান “Sir Richard Williams Foundation Conference” এ যোগদান করবেন যেখানে Unmanned Aerial System (UAS) এর মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি এবং এর পরিচালনার বিভিন্ন কৌশলগত দিক আলোচিত হবে । উক্ত সফরদ্বয়ের মাধ্যমে কনফারেন্সে যোগদানকারী বিভিন্ন দেশের বিমান বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের মত মতবিনিময়ের সুযোগ সৃষ্টি হবে যা বাংলাদেশ বিমান বাহিনীর পক্ষে যথাযথ পরিকল্পনা বাস্তবায়ন ও আসন্ন নিরাপত্তা হুমকি মোকাবেলা করতে সহায়ক হবে।

এই সফরের মাধ্যমে রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্স ও বাংলাদেশ বিমান বাহিনীর মধ্যে বিদ্যমান ব›ধুত্বপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে।

 

সম্পর্কিত পোস্ট