Home » ভারতীয় নৌ প্রধানের বাংলাদেশ সফর নৌবাহিনী প্রধানের সাথে সৌজন্য সাক্ষাৎ

ভারতীয় নৌ প্রধানের বাংলাদেশ সফর নৌবাহিনী প্রধানের সাথে সৌজন্য সাক্ষাৎ

Author: আইএসপিআর

ঢাকা, ০১ জুলাই ২০২৪ঃ   ভারতীয় নৌবাহিনী প্রধান Admiral Dinesh K Tripathi, PVSM, AVSM, NM আজ সোমবার (০১-০৭-২০২৪) বনানীস্থ নৌ সদর দপ্তরে নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান, ওএসপি, এনপিপি, এনডিসি, এনসিসি, পিএসসি এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এর আগে ভারতীয় নৌপ্রধান নৌ সদরে এসে পৌঁছালে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশান্স) রিয়ার এডমিরাল এম আনোয়ার হোসেন তাঁকে স্বাগত জানান। এ সময় নৌবাহিনীর একটি সুসজ্জিত দল তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন এবং অভিবাদন গ্রহণ করেন।  

 সাক্ষাৎকালে নৌবাহিনী প্রধান ভারতীয় নৌ প্রধানের সাথে পারস্পরিক কুশল বিনিময় করেন এবং বাংলাদেশ সফরের জন্য Admiral Dinesh K Tripathi কে আন্তরিকভাবে ধন্যবাদ জানান। তিনি বন্ধুপ্রতিম দুই দেশের ঐতিহ্যবাহী সম্পর্ককে আরও এগিয়ে নেয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করেন। দুই দেশের নৌপ্রধান আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা জোড়দারকরণের লক্ষ্যে পারষ্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সমুদ্র নিরাপত্তার ঝুঁকি মোকাবেলা ও সমুদ্র বাণিজ্য রক্ষায় বহুপাক্ষিক সহযোগিতার ক্ষেত্রকে আরও সুদৃঢ় করার উপরে জোড় দেন। এছাড়া তাঁরা পেশাগত দক্ষতা উন্নয়নে দুই দেশের নৌসদস্যদের পারষ্পরিক বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। এ সময় অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত ভারতের ডিফেন্স এ্যাটাশে, ভারতে নিযুক্ত বাংলাদেশের ডিফেন্স এ্যাটাশে, নৌ সদরের পিএসওগণ এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। সাক্ষাৎ শেষে ভারতীয় নৌপ্রধানকে বাংলাদেশ নৌবাহিনীর অপারেশনাল কর্মকাণ্ডের উপর ব্রিফিং প্রদান করা হয়।

এর আগে সকালে ভারতীয় নৌবাহিনী প্রধান শিখা অনির্বাণে পুস্পস্তবক অর্পণ করেন এবং একাত্তরের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদাৎ বরণকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। পরে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। এছাড়া বিকেলে ধানমন্ডি ৩২ এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন এবং বঙ্গবন্ধু সামরিক যাদুঘর পরিদর্শন করেন। সফরের অংশ হিসেবে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল ষ্টাফ অফিসার, সেনা ও বিমান বাহিনী প্রধানের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। বাংলাদেশ সফরকালে ভারতীয় নৌবাহিনী প্রধান Admiral Dinesh K Tripathi চট্টগ্রাম নৌঅঞ্চল সফর করবেন। সফরকালে তিনি বাংলাদেশ নেভাল একাডেমিতে অনুষ্ঠিতব্য মিডশিপম্যান ২০২১/বি এবং ডাইরেক্ট এন্ট্রি অফিসার ২০২৪/এ ব্যাচের গ্রীষ্মকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন এবং কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করবেন। এছাড়াও চট্টগ্রাম সফরকালে তিনি কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট, চেয়ারম্যান চট্টগ্রাম পোর্ট অথরিটি এর সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। উল্লেখ্য, ছয়দিনের রাষ্ট্রীয় সফর শেষে আগামী ০৫ জুলাই ২০২৪ তারিখ ঢাকা ত্যাগ করবেন বলে আশা করা যায়।

সম্পর্কিত পোস্ট