Home » শান্তিরক্ষা মিশন এলাকা সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক পরিদর্শনে  গেলেন সেনাবাহিনী প্রধান

শান্তিরক্ষা মিশন এলাকা সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক পরিদর্শনে  গেলেন সেনাবাহিনী প্রধান

Author: আইএসপিআর

ঢাকা, ২৬ অক্টোবর ২০২৩:    সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি আজ বৃহস্পতিবার (২৬ অক্টোবর ২০২৩) চার দিনের সরকারি সফরে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এর উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন। সফরকালে তিনি সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এ নিয়োজিত বাংলাদেশী কন্টিনজেন্টসমূহ ও সেখানে অবস্থানরত বাংলাদেশী শান্তিরক্ষীদের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করবেন এবং তাদের সাথে বিভিন্ন বিষয়ে মত বিনিময় শেষে প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করবেন।

সফরকালে সেনাবাহিনী প্রধান দেশটির সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা এবং জাতিসংঘ মিশন প্রধানসহ অন্যান্য নেতৃস্থানীয় সামরিক ও বেসামরিক ব্যক্তিবর্গের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। সাক্ষাতকালে তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশন এবং দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক ও পারস্পারিক সহযোগিতার বিষয়ে আলোচনা করবেন।

সফরশেষে সেনাবাহিনী প্রধান আগামী ৩০ অক্টোবর সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ত্যাগ করবেন এবং ০১ নভেম্বর ২০২৩ তারিখ ভোরে বাংলাদেশে প্রত্যাবর্তন করবেন।

উল্লেখ্য, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এ বর্তমানে বাংলাদেশ সেনাবাহিনীর ০৫টি কন্টিনজেন্ট শান্তিরক্ষা মিশনে নিয়োজিত রয়েছে। এছাড়াও ২০১৪ সাল হতে অদ্যাবধি ৯৭৬৬ জন সেনাসদস্য শান্তিরক্ষী হিসেবে দায়িত্ব পালন এবং আফ্রিকার সংঘাতপূর্ণ এই দেশে শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত অবস্থায় ০৮ জন সেনাসদস্য তাদের জীবন উৎসর্গ করেছেন।

সম্পর্কিত পোস্ট