Home » শুভেচ্ছা সফর শেষে রাশিয়া নৌবাহিনীর জাহাজের চট্টগ্রাম বন্দর ত্যাগ

শুভেচ্ছা সফর শেষে রাশিয়া নৌবাহিনীর জাহাজের চট্টগ্রাম বন্দর ত্যাগ

Author: আইএসপিআর

ঢাকা, ১৪ নভে¤¦র ২০২৩ঃ তিনদিনের শুভেচ্ছা সফর শেষে রাশিয়া নৌবাহিনীর তিনটি যুদ্ধজাহাজ এডমিরাল ত্রিবুতস (ADMIRAL TRIBUTS), এডমিরাল প্যানতেলেইয়েভ (ADMIRAL PANTELEEV) ও জ্বালানীবাহী ট্যাংকার (PECHENGA) আজ মঙ্গলবার (১৪-১১-২০২৩) চট্টগ্রাম বন্দর ত্যাগ করেছে।

জাহাজ তিনটি গত ১২ নভেম্বর ২০২৩ তারিখে বাংলাদেশে আগমন করে। বাংলাদেশে অবস্থানকালীন জাহাজ তিনটির অধিনায়কগণ কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার বিএন ফ্লিট এবং চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। এছাড়া সফররত জাহাজ তিনটির কর্মকর্তা ও নাবিকগণ বাংলাদেশ নৌবাহিনী যুদ্ধজাহাজ, বাংলাদেশ নেভাল একাডেমি, নৌবাহিনীর যুদ্ধ কৌশল বিষয়ক প্রশিক্ষণ কেন্দ্র ‘স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিস’ এবং নৌবাহিনী পরিচালিত বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের জন্য প্রতিষ্ঠিত ‘আশার আলো’ স্কুল পরিদর্শন করেন। পাশাপাশি রাশিয়া নৌবাহিনীর সদস্য ও বাংলাদেশ নৌবাহিনীর সদস্যদের মধ্যে প্রীতি ফুটবল ও বাস্কেটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।

জাহাজ তিনটি বাংলাদেশ ত্যাগকালে বঙ্গোপসাগরে বাংলাদেশ নৌবাহিনীর সাথে যৌথ মহড়া (চঅঝঝঊঢ) অনুষ্ঠিত হয়। রাশিয়ার জাহাজসমূহের এই সফরের মধ্য দিয়ে দুই দেশের নৌবাহিনীর কর্মকর্তা ও নাবিকদের পেশাগত মান উন্নয়নের পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর দ্বি-পাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করা যায়।

সম্পর্কিত পোস্ট