Home » জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক TERRITORIAL WATERS AND MARITIME ZONES ACT, 1974 প্রণয়নের সুবর্ণজয়ন্তী উদ্যাপন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক TERRITORIAL WATERS AND MARITIME ZONES ACT, 1974 প্রণয়নের সুবর্ণজয়ন্তী উদ্যাপন

Author: আইএসপিআর

ঢাকা, ২২ ফেব্রæয়ারি ২০২৪ঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ‘Territorial Waters and Maritime Zones Act, 1974 (Act No. XXVI of 1974)’ প্রণয়নের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে ‘সুবর্ণজয়ন্তী’ উদ্যাপিত হয় আজ বৃহস্পতিবার (২২-০২-২০২৪)। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত উক্ত ‘সুবর্ণজয়ন্তী’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময়ে মাননীয় প্রধানমন্ত্রী সমুদ্র সংশ্লিষ্ট সংস্থাসমূহ কর্তৃক আয়োজিত বিভিন্ন প্রদর্শনী ও স্টল পরিদর্শন করেন। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী, বাহিনীত্রয়ের প্রধানগণ, উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাবৃন্দ, দেশি ও বিদেশি কূটনৈতিকগণ, মেরিটাইম বিশেষজ্ঞ এবং বিভিন্ন বিশ¡বিদ্যালয়ের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সমুদ্র বিষয়ক সংস্থা, গবেষক ও বিশেষজ্ঞদের অংশগ্রহণে একটি সেমিনারের আয়োজন করা হয়।

অর্ধশতাব্দী আগে, ১৯৭৪ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর অসামান্য প্রজ্ঞা ও দূরদর্শিতায় ‘Territorial Waters and Maritime Zones Act, 1974’ প্রণয়ন করেন, যা বঙ্গোপসাগরে বাংলাদেশের আঞ্চলিক জলসীমা এবং সামুদ্রিক অঞ্চল নির্ধারণে প্রধান রূপকল্প হিসেবে ভূমিকা পালন করে। এই আইন সমুদ্রসীমা নির্ধারণের জন্য আইনি কাঠামোর পাশাপাশি সমুদ্র ও সমুদ্র সম্পদের উপর অধিকার এবং শাসন প্রতিষ্ঠার ভিত্তি তৈরি করে। সমুদ্র দূষণ নিয়ন্ত্রণ ও সমুদ্র বিজ্ঞান বিষয়ক গবেষণার ক্ষেত্রেও এটি একটি রূপরেখা সৃষ্টি করে। এই আইনটি প্রতিবেশী দেশসমূহের সাথে ন্যায্যতার ভিত্তিতে সমুদ্র সম্পদের শান্তিপূর্ণ ব্যবহারের পথ প্রদর্শক ছিল।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে প্রণীত এই আইনের মাধ্যমে যে ভিশন তুলে ধরেছেন তার গুরুত্বারোপ করে অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, সুনীল অর্থনীতি বা ইষঁব ঊপড়হড়সু এখন আর কল্পনা নয় আমাদের সকলের সম্মিলিত প্রয়াসে আজ তা সকলের জন্য অনুসরণীয় এক রোল মডেল। মাননীয় প্রধানমন্ত্রী তাঁর ভাষণে আরও বলেন, ——————————————————— (ভাষণের কপি সংযুক্ত) ————————।

আমাদের সমুদ্র এলাকার ন্যায্য ও সঠিক ব্যবহারের মাধ্যমে আমাদের অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিত হওয়ার বিষয়ে তিনি তাঁর দৃঢ় বিশ¡াস ব্যক্ত করেন। উক্ত সেমিনারের মাধ্যমে অর্জিত জ্ঞান ও শিক্ষাকে পুঁজি করে, বঙ্গবন্ধুর আদর্শকে কাজে লাগিয়ে একটি সঠিক জ্ঞানসম্পন্ন ও কার্যকরী পটভূমি তৈরি করতে পারবে বলে তিনি বিশ¡াস করেন। এছাড়া ভবিষ্যতে বাংলাদেশ সমুদ্র সম্পদের সুষ্ঠু ব্যবহারের পথে আরও সামনে অগ্রসর হতে পারবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়াও, যারা দীর্ঘ পথ পরিক্রমায় এই আইনের সঠিক প্রয়োগে অবদান রেখেছেন এবং রাখছেন তাদের সবাইকে তিনি ধন্যবাদ জানান। উক্ত অনুষ্ঠানে নৌবাহিনী প্রধান এডমিরাল এম নাজমুল হাসান স্বাগত বক্তব্য উপস্থাপন করেন এবং নৌপরিবহণ মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহ্মুদ চৌধুরী, এমপি বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন।

‘Territorial Waters and Maritime Zones Act, 1974’ প্রণয়নের সুবর্ণ জয়ন্তী উদ্যাপন উপলক্ষ্যে আয়োজিত সেমিনারে প্রতিপাদ্য বক্তব্য উপস্থাপন করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সমুদ্র বিষয়ক ইউনিট এর সচিব রিয়ার এডমিরাল মোঃ খুরশীদ আলম (অবঃ)। সেমিনারে প্যানেলে আলোচক হিসেবে বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ¡বিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. লাইলুফার ইয়াসমিন ও অধ্যাপক রাশেদ উজ জামান এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ¡বিদ্যালয়ের উপাচার্য রিয়ার এডমিরাল এম মুসা। আলোচকগণ সমুদ্রভিত্তিক অর্থনীতির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সুনীল অর্থনীতির ভূমিকা, ভবিষ্যত সম্ভাবনা এবং সমুদ্রকে নিরাপদ ও কার্যকরভাবে পরিচালনা করতে সমুদ্র কেন্দ্রিক সকল সংস্থার মধ্যে পারষ্পারিক সম্পর্ক বৃদ্ধিতে এ সেমিনার সহায়ক ভূমিকা পালন করবে।

সম্পর্কিত পোস্ট