Home » ন্যাশনাল ডিফেন্স কলেজে ‘ক্যাপষ্টোন কোর্স-২০১৮/১’ সমাপ্ত

ন্যাশনাল ডিফেন্স কলেজে ‘ক্যাপষ্টোন কোর্স-২০১৮/১’ সমাপ্ত

Author: আইএসপিআর

ঢাকা, ১৫ মার্চ ঃ দুই (২) সপ্তাহব্যাপী ক্যাপষ্টোন কোর্স-২০১৮/১ এর সমাপনী অনুষ্ঠান আজ বৃহস্পতিবার (১৫-৩-২০১৮) মিরপুর সেনানিবাসস্থ ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি)-তে অনুষ্ঠিত হয়।

মাননীয় প্রধানমন্ত্রী আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ডঃ গওহর রিজভী প্রধান অতিথি হিসেবে উপসিহত থেকে কোর্সে অংশগ্রহণকারীদের মাঝে সনদপত্র বিতরণ করেন। প্রধান অতিথি তাঁর বক্তব্যে, সফলভাবে কোর্স সম্পনণ করায় সকল ফেলোগণকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি জাতীয় নিরাপত্তা ও উন্নয়নের স্বার্থে সকলকে সাংবিধানিক দায়িত্ব পালনে ভূমিকা রাখার উপর গুরুত্বারোপ করেন ।

এনডিসি কমান্ড্যান্ট তার বক্তব্যের প্রারম্ভেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান স্বাধীনতা যুদ্ধে আতœদানকারী সকল শহীদ মুত্তিুযোদ্ধাদের প্রতি সম্মান প্রদর্শন করেন । তিনি তার বক্তব্যে জ্ঞান ও পারস্পারিক সৌহাদ্রের মাধ্যমে একটি সমন্বিত ও সহযোগিতামূলক কাঠামো গঠনের ভিত্তিতে জাতীয় নিরাপত্তা ও উন্নয়নের উপর গুরুত্বারোপ করেন । এ ছাড়াও সামরিক ও বেসামরিক সম্পর্কোন্নয়নের মাধ্যমে জাতিরজনকের স্বপ্ন বাস্তবায়নে সকলের ভুমিকার উপর গুরুত্বারোপ করেন ।

এর আগে, মাননীয় উপদেষ্টা ন্যাশনাল ডিফেন্স কলেজে এসে পৌঁছলে তাঁকে স্বাগত জানান কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ার্দী। এটি ১০তম ক্যাপষ্টোন কোর্স । এই কোর্সটি নীতিনির্ধারনী সকল পর্যায়ে ব্যাপক আগ্রহের সৃষ্টি করেছে।

কোর্সে ০৯ জন মাননীয় সংসদ সদস্য, ০৩ জন জ্যেষ্ঠ সামরিক কর্মকর্তা, ০৪ জন অতিরিক্ত সচিব পর্যায়ের প্রশাসনিক আমলা, ০২ জন প্রখ্যাত শিক্ষাবিদ, নীতি নির্ধারণী পর্যায়ের ০১ জন চিকিৎসক, ০১ জন জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা, ০১ জন ব্যাংক এবং আর্থিক খাত সমূহের নীতি নির্ধারণী পর্যায়ের কর্মকর্তা, ০৭ জন বিশিষ্ট ব্যবসায়ী নেতৃবৃন্দ/ শিল্পপতি/ প্রধান নির্বাহী, ০৩ জন বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব, ০১ জন বেসরকারী উন্নয়ন সংস্থা, ০১ জন প্রখ্যাত শিক্ষাবিদ এবং ০১ জন অনারারী কনসাল জেনারেলসহ মোট ৩৪ জন ফেলো অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উর্ধ্বতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ, কলেজের অনুষদ সদস্যবৃন্দ এবং অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট