Home » ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০২৩ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স ২০২৩

ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০২৩ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স ২০২৩

Author: আইএসপিআর

ঢাকা, ০৩ ডিসেম্বর ২০২৩: ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০২৩ এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স ২০২৩ এর কোর্স সমাপনী অনুষ্ঠান ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজের শেখ হাসিনা কমপ্লেক্সে আজ রবিবার (৩-১২-২০২৩) অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে মহামান্য রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন প্রধান অতিথির আসন অলংকৃত করেন।

মহামান্য রাষ্ট্রপতি তাঁর ভাষণে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০২৩ এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স ২০২৩ কোর্সে অংশগ্রহণকারী সকলকে অভিনন্দন জানান। জাতীয় নিরাপত্তা নিশ্চিতকল্পে এনডিসির উচ্চমান সম্পন্ন পাঠ্যক্রমে রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়াদি অন্তর্ভুক্ত থাকায় মহামান্য রাষ্ট্রপতি গভীর সন্তোষ প্রকাশ করেন।

মহামান্য রাষ্ট্রপতি জাতির স্বাধীনতার জন্য ত্যাগ স্বীকারের প্রতিফলন ঘটিয়ে দেশের উন্নয়ন ও গণতন্ত্রের বিরুদ্ধে যেকোন ষড়যন্ত্র নস্যাৎ করার জন্য সকল কোর্স মেম্বারদের ঐক্যবদ্ধ থাকার আহŸান জানান। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে নিরলসভাবে সংগ্রাম করার জন্য তিনি আন্তরিকভাবে অনুরোধ করেন।
(মহামান্য রাষ্ট্রপতির ভাষণের কপি সংযুক্ত … ।)

ন্যাশনাল ডিফেন্স কলেজের ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট, এয়ার ভাইস মার্শাল মুঃ কামরুল ইসলাম, বিবিপি, বিএসপি, জিইউপি, এনএসডবিøউসি, এএফডবিøউসি, পিএসসি, পিডি(পি) মহামান্য রাষ্ট্রপতির উপস্থিতির জন্য এবং বাংলাদেশের নিরাপত্তা ও উন্নয়ন অধ্যয়নে শ্রেষ্ঠত্ব অর্জনে ন্যাশনাল ডিফেন্স কলেজকে উৎসাহিত করার জন্য মহামান্য রাষ্ট্রপতির প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ বছর ন্যাশনাল ডিফেন্স কোর্স ২০২৩ এ ৮৫ জন কোর্স মেম্বার অংশগ্রহণ করেন যার মধ্যে বাংলাদেশ সশস্ত্র বাহিনী থেকে ৪৩ জন, বেসামরিক প্রশাসনের ১৩ জন এবং বন্ধুপ্রতীম দেশসমূহের ২৯ জন। অপর দিকে বাংলাদেশ সেনা, নৌ ও বিমান বাহিনী থেকে ৫৬ জন কোর্স মেম্বার আর্মড ফোর্সেস ওয়ার কোর্স ২০২৩ সফলতার সাথে সম্পন্ন করেন।

সম্পর্কিত পোস্ট