Home » বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ (গ্রীষ্মকালীন)-২০২৩ অনুষ্ঠিত

বাংলাদেশ বিমান বাহিনী একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ (গ্রীষ্মকালীন)-২০২৩ অনুষ্ঠিত

Author: আইএসপিআর


ঢাকা, ১৪ জুন ঃ বাংলাদেশ বিমান বাহিনীর ৮২তম বাফা কোর্স ও ডিরেক্ট এন্ট্রি-২০২৩এ কোর্স এর কমিশন প্রাপ্তি উপলক্ষ্যে রাষ্ট্রপতি কুচকাওয়াজ (গ্রীষ্মকালীন)-২০২৩ বুধবার (১৪ জুন ২০২৩) যশোরে অবস্থিত বিমান বাহিনী একাডেমি প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডবিøউসি, এফএডবিøউসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। তিনি গ্র্যাজুয়েটিং অফিসারদের মাঝে পদক এবং ফ্লাইং ব্যাজ বিতরণ করেন।

অফিসার ক্যাডেট কাশশাফ মাহবুব লাবিব ৮২তম বাফা কোর্স সেরা চৌকস কৃতিত্বের জন্য “সোর্ড অব অনার”, অফিসার ক্যাডেট ওয়াসিফ আহাম্মদ উড্ডয়ন প্রশিক্ষণে সেরা কৃতিত্বের জন্য “বীরশ্রেষ্ঠ মতিউর রহমান ট্রফি” এবং অফিসার ক্যাডেট সৈয়দা ফারিহা ইয়াসমিন জেনারেল সার্ভিস প্রশিক্ষণে কৃতিত্বের জন্য “কমান্ড্যান্টস্ ট্রফি” লাভ করেন। ৮২তম বাফা কোর্স (গ্রাউন্ড ব্রাঞ্চ) এ সেরা কৃতিত্বের জন্য অফিসার ক্যাডেট সৈয়দা ফারিহা ইয়াসমিন “বিমান বাহিনী প্রধানের ট্রফি” লাভ করেন। এই গ্রীষ্মকালীন সেমিস্টারে ১নং স্কোয়াড্রন চ্যাম্পিয়ন বিবেচিত হয়ে একাডেমি পতাকা লাভ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে তার ভাষণ শুরু করেন। তিনি শ্রদ্ধা জ্ঞাপন করেন বীর মুক্তিযোদ্ধাদের প্রতি যাদের আত্মোৎসর্গের কারণে আজ আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। তিনি গর্বের সাথে স্মরণ করেন যে জাতির পিতা একটি আধুনিক বিমান বাহিনীর স্বপ্ন দেখেছিলেন। তাঁর এই স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে বর্তমান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ বিমান বাহিনীকে আরও শক্তিশালী ও যুগোপযোগী করে গড়ে তোলার জন্য নিরলস কাজ করে যাচ্ছেন। বাহিনীতে সংযোজিত হচ্ছে নতুন নতুন সব সর্বাধুনিক বিমান এবং সরঞ্জামাদি। এছাড়াও তিনি বলেন যে, বিশ^ শান্তিরক্ষাসহ দেশের অভ্যন্তরে শান্তি শৃঙ্খলা বজায় রাখা, দূর্যোগ মোকাবেলা, দূর্গম পাহাড়ি এলাকায় বীজ বপন এবং অন্যান্য দেশে মানবিক সাহায্য প্রেরণ বাংলাদেশ বিমান বাহিনীর দক্ষতা ও পেশাদারিত্বের পরিচয় বহন করে। বিমান বাহিনী একাডেমির বিশ^মানের প্রশিক্ষণ, যার কারণে বিশে^র বিভিন্ন বন্ধুপ্রতিম দেশের ক্যাডেটরা এ একাডেমিতে প্রশিক্ষণ গ্রহণ করছে এবং যুগোপযোগী কার্যক্রমকে দৃষ্টান্তমূলক বলে তিনি অভিহিত করেন। পরিশেষে তিনি সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের সাফল্য কামনা করেন এবং বাংলাদেশ বিমান বাহিনী একাডেমির সকল সদস্যদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

এ কুচকাওয়াজ এর মাধ্যমে ০৬ জন মহিলা অফিসার ক্যাডেট সহ মোট ২২ জন অফিসার ক্যাডেট কমিশন লাভ করেন। অফিসার ক্যাডেট একাডেমি সিনিয়র আন্ডার অফিসার কাশশাফ মাহবুব লাবিব আনুষ্ঠানিক কুচকাওয়াজের নেতৃত্ব প্রদান করেন। কুচকাওয়াজ শেষে বিমান বাহিনী একাডেমির বিভিন্ন প্রকার বিমানের মনোজ্ঞ ফ্লাইপাস্ট ও আকর্ষনীয় এরোবেটিক ডিসপ্লে অনুষ্ঠিত হয়।

অন্যান্যদের মধ্যে উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সদ্য কমিশনপ্রাপ্ত কর্মকর্তাদের অভিভাবকবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট