Home » বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে বিশেষ উদ্ধারকারী দল কর্তৃক তুরস্কে ভয়াবহ ভূমিকম্প পরবর্তী সহায়তায় অনন্য মানবিক দৃষ্টান্ত স্থাপন

বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে বিশেষ উদ্ধারকারী দল কর্তৃক তুরস্কে ভয়াবহ ভূমিকম্প পরবর্তী সহায়তায় অনন্য মানবিক দৃষ্টান্ত স্থাপন

Author: আইএসপিআর

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি ২০২৩ঃ গত ০৬ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে স¥ারণকালের ভয়াবহ ভূমিকম্প তুরস্কের পূর্বাচলে গাজীন্তেপ প্রদেশে আঘাত হানে। আকস্মিক এ ভূমিকম্পে ব্যাপক প্রাণহানি, স্থাপনা ধ্বংস এবং সংশ্লিষ্ট এলাকাগুলোতে নাগরিক সুবিধাসমূহ ক্ষতিগ্রস্থ হয়ে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। ভূমিকম্প পরবর্তী উদ্ধারকার্যে সহায়তার জন্য তুরস্ক সরকার কর্তৃক বাংলাদেশ সরকারের নিকট অনুরোধের প্রেক্ষিতে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় তুরস্কের সবচেয়ে ক্ষতিগ্রস্থ এলাকা গাজীন্তেপ প্রদেশে উদ্ধারকার্য ও চিকিৎসা সুবিধা প্রদানের লক্ষ্যে গত ০৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে বাংলাদেশ সেনাবাহিনীর নেতৃত্বে ৪৬ সদস্যের একটি বিশেষ উদ্ধারকারী দল তুরস্কে গমন করেন। মানবিক সহায়তার অংশ হিসেবে প্রচন্ড শীতের মাঝে বৈরী পরিস্থিতিতেও নিরলসভাবে কাজ করে যাচ্ছে উদ্ধারকারী দলের সদস্যরা। ভূমিকম্পে তুরস্কের আদিয়ামান শহরে এপর্যন্ত ভেঙ্গে পড়া ভবনের ভিতর থেকে ০১ জনকে জীবিত এবং ১৫ জনের মরদেহ উদ্ধারসহ ভূমিকম্পে বিধ্বস্ত ০৬টি বিল্ডিং অপসারণ করেছে বাংলাদেশের উদ্ধারকারী দল। এছাড়াও বাংলাদেশের উদ্ধারকারী দলটি এ পর্যন্ত ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ১২০ কার্টুন খাবার এবং ৭২টি তাবু বিতরণ করে।

ভূমিকম্প দুর্গত স্থানীয় লোকজনের মাঝে চিকিৎসা সেবা প্রদানের লক্ষ্যে সেনাবাহিনীর মেডিকেল টিমটি দুটি ভাগে বিভক্ত হয়ে একটি স্থায়ী মেডিকেল সেন্টার এবং উদ্ধার অভিযান স্থানে ফার্স্ট এইড টিম হিসেবে প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করছে। স্থায়ী মেডিকেল সেন্টারটি মূলত ভূমিকম্পের ফলে আঘাতপ্রাপ্ত ও মানসিক ট্রমায় আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দিয়ে থাকে। বর্ণিত মেডিকেল টিমটি এপর্যন্ত ১০৪ জনকে চিকিৎসা সেবা প্রদান ও তাদের মাঝে ৩২ কার্টুন ঔষধ বিতরণ করে।

উদ্ধারকারীরা প্রাণের সন্ধানে এখনও কঠোর প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। পাশাপাশি আটকে পড়াদের উদ্ধার করতে চেষ্টা চালানো হচ্ছে সেটি হোক জীবিত অথবা মৃত। বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ আচরণ স্থানীয় জনগনের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

সম্পর্কিত পোস্ট