Home » লিবিয়ার ভয়াবহ ঘূর্ণিঝড় ও বন্যা কবলিতদের জন্য মানবিক সহায়তা প্রদান শেষে বাংলাদেশ বিমান বাহিনীর সি-১৩০জে পরিবহণ বিমান এর দেশে প্রত্যাবর্তন

লিবিয়ার ভয়াবহ ঘূর্ণিঝড় ও বন্যা কবলিতদের জন্য মানবিক সহায়তা প্রদান শেষে বাংলাদেশ বিমান বাহিনীর সি-১৩০জে পরিবহণ বিমান এর দেশে প্রত্যাবর্তন

Author: আইএসপিআর

ঢাকা, ১৯ সেপ্টেম্বরঃ বাংলাদেশ বিমান বাহিনীর সি-১৩০জে পরিবহণ বিমান  লিবিয়ার ঘূর্ণিঝড় ও বন্যা কবলিতদের জন্য মানবিক সহায়তা প্রদান শেষে ১৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে ভোর ৫টা ২০ মিনিটে বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে প্রত্যাবর্তন  করে।  

গত ১০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে লিবিয়ায় ভয়াবহ ঘূর্ণিঝড় আঘাত হানার ফলে সৃষ্ট বন্যায় সার্বিকভাবে মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। এই প্রেক্ষিতে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষ থেকে দ্রুত মানবিক সহায়তা প্রেরণের সিদ্ধান্তের ফলশ্রুতিতে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০ জে পরিবহণ বিমান লিবিয়ায় পাঠানো হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে আনুমানিক ১১ হাজার (এগারো হাজার) কেজি নানাবিধ শুকনো খাবার ও প্রয়োজনীয় ঔষধ এবং ত্রাণসামগ্রী নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানে ১৬ জনের একটি দল গত ১৪ সেপ্টেম্বর ঢাকা থেকে যাত্রা শুরু করে। বাংলাদেশ বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন মোঃ মেজবাহ উদ্দিন মিশন কমান্ডারের দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু থেকে বিমানটি গমনের প্রাক্কালে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল এ এইচ এম ফজলুল হক, বিবিপি, বিএসপি, এনডিইউ, এএফডব্লিউসি, পিএসসি ব্রিফিং প্রদান করেন। একই সাথে বাংলাদেশে অবস্থিত লিবিয়ার রাষ্ট্রদূত আব্দুল মুতালিব এসএম সুলাইমান  লিবিয়া সরকারের পক্ষ থেকে বাংলাদেশের প্রতি এবং বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি আন্তরিক কৃতজ্ঞতা এবং ভালবাসা প্রকাশ করেন।

বাংলাদেশ বিমান বাহিনীর এই ত্রাণবাহী বিমানটি লিবিয়ায় পৌঁছালে বেনগাজিতে অবস্থিত বেনিনা বিমানবন্দরে লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসনাত বিমান বাহিনী দলটিকে স্বাগত জানান এবং লিবিয়া সরকারের স্থানীয় সরকারমন্ত্রী বাংলাদেশ সরকারের পাঠানো ত্রাণসামগ্রী গ্রহণ করেন । এ বিষয়টি লিবিয়ার স্থানীয় মিডিয়ায় ও আন্তর্জাতিক মিডিয়ায় ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। লিবিয়া প্রশাসন এ ব্যাপারে বাংলাদেশের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেছে।

বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি এর সার্বিক নির্দেশনায় মিশনটি পরিচালিত হয়।

সম্পর্কিত পোস্ট