Home » সরকারি সফরে গাম্বিয়া গেলেন সেনাবাহিনী প্রধান

সরকারি সফরে গাম্বিয়া গেলেন সেনাবাহিনী প্রধান

Author: আইএসপিআর

ঢাকা, ১১ জুন ২০২৩: সরকারি সফরে আজ ১১ জুন ২০২৩ রবিবার গাম্বিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে প্রথমবারের মতো বাংলাদেশ-গাম্বিয়া যৌথ কন্টিনজেন্ট মোতায়েনের লক্ষ্যে সক্ষমতা যাচাই এবং পরবর্তী পন্থা নির্ধারণের উদ্দেশ্যে গাম্বিয়া সরকারের আমন্ত্রণে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান এই সফরে গেলেন।

উল্লেখ্য, জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে গাম্বিয়া কর্তৃক বাংলাদেশের সাথে যৌথভাবে কন্টিনজেন্ট মোতায়েনের আগ্রহের প্রেক্ষিতে গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী ড. মামাদৌ টাঙ্গারা (Mamadou Tangara), প্রতিরক্ষামন্ত্রী শেখ ওমর ফাই (Sheikh Omar Faye) এবং চিফ অব ডিফেন্স স্টাফ লেফটেন্যান্ট জেনারেল ইয়াঙ্কুবা এ. ড্রামেহ (Yankuba A. Drammeh) সহ উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল ০৮-১৩ ফেব্রুয়ারি ২০২৩ ঢাকা সফর করে। এরই ধারাবাহিকতায় গাম্বিয়ার প্রস্তাবনা এবং সক্ষমতা সরেজমিনে পরিদর্শন করার লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনী প্রধানের এই সফর অনুষ্ঠিত হচ্ছে। একই উদ্দেশ্যে জাতিসংঘ সদর দপ্তরের (DPKO) ০২ সদস্যের একটি প্রতিনিধি দলও এই ত্রিপক্ষীয় বৈঠকে যোগদান করবে।

সফরকালে সেনাবাহিনী প্রধান গাম্বিয়ার মহামান্য রাষ্ট্রপতি আদামা বারো (Adama Barrow), পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী, চিফ অব ডিফেন্স স্টাফ এবং ঊর্ধ্বতন সামরিক ও অসামরিক ব্যক্তিবর্গের সাথে সাক্ষাৎ করবেন। সাক্ষাতকালে দুই দেশের মধ্যে শান্তিরক্ষা কার্যক্রমসহ প্রশিক্ষণ এবং দ্বিপাক্ষিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনা প্রাধান্য পাবে।

সেনাবাহিনী প্রধান গাম্বিয়া সফর শেষে আগামী ১৬ জুন ২০২৩ তারিখ দেশে প্রত্যাবর্তন করবেন।

সম্পর্কিত পোস্ট