Home » সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান

সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান

Author: আইএসপিআর

ঢাকা, ০১ নভেম্বর ২০২৩ঃ সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক সফর শেষে আজ বুধবার (০১-১১-২০২৩) দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি।

সফরের ১ম দিন গত ২৭ অক্টোবর ২০২৩ তারিখে সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে নিয়োজিত বাংলাদেশি কন্টিনজেন্টসমূহ ও বাংলাদেশি শান্তিরক্ষীদের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সেনাবাহিনী প্রধানকে ব্রিফিং প্রদান করা হয়। এসময় তিনি তাঁর মূল্যবান দিকনির্দেশনা প্রদান করেন। এরপর সেনাবাহিনী প্রধান Central African Republic Armed Forces (FACA) এর প্রধান General Zephirin Mamadou এর সাথে দ্বি-পাক্ষিক বৈঠকে অংশগ্রহণ করেন। এসময় সেনাবাহিনী প্রধান দুই দেশের সেনাবাহিনীর মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক ও পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। পরবর্তীতে সেনাবাহিনী প্রধান পৃথকভাবে ভারপ্রাপ্ত Special Representative of the Secretary General (SRSG) Mohammad Ag Ayoya এবং ভারপ্রাপ্ত ফোর্স কমান্ডার এর সাথে সাক্ষাৎ করেন।

সফরের ২য় ও ৩য় দিনে সেনাবাহিনী প্রধান বোয়ার ও বাংগি এলাকায় নিয়োজিত বাংলাদেশ সেনাবাহিনীর কন্টিনজেন্টসমূহ এবং মেডিক্যাল কন্টিনজেন্ট কর্তৃক স্থানীয় জনসাধারণের জন্য পরিচালিত মেডিক্যাল ক্যাম্পেইন পরিদর্শন করেন। কন্টিনজেন্টসমূহ পরিদর্শনকালে কন্টিনজেন্টের চৌকস সেনাদল কর্তৃক সেনাবাহিনী প্রধানকে গার্ড অব অনার প্রদান করা হয়। এসময় কন্টিনজেন্ট কমান্ডারগণ সেনাবাহিনী প্রধানকে চলমান আভিযানিক কার্যক্রম সম্পর্কে ব্রিফিং প্রদান করলে তিনি তাঁর মূল্যবান দিকনির্দেশনা প্রদান করেন।

সফরের ৪র্থ এবং শেষ দিন গত ৩০ অক্টোবর ২০২৩ তারিখে সেনাবাহিনী প্রধান সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে নিয়োজিত জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের Director Mission Support Mr. Sory I.K. Sangare এর সাথে সাক্ষাৎ করেন। বাংলাদেশ সেনাবাহিনী প্রধান এর এই সফর সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদারের পাশাপাশি সেখানে অবস্থিত বাংলাদেশি শান্তিরক্ষীদের মনোবল বৃদ্ধিতে সহায়তা করবে বলে আশা করা যায়।

সম্পর্কিত পোস্ট