Home » বাংলাদেশ বিমান বাহিনী প্রতিনিধি দলের ভারতের ডিমাপুর সফর

বাংলাদেশ বিমান বাহিনী প্রতিনিধি দলের ভারতের ডিমাপুর সফর

Author: আইএসপিআর

ঢাকা, ৩১ অক্টোবরঃ ভারতীয় বিমান বাহিনীর আমন্ত্রণে বাংলাদেশ বিমান বাহিনীর একটি প্রতিনিধি দল ৩১ অক্টোবর ২০২৩, মঙ্গলবার বাংলাদেশ বিমান বাহিনীর একটি এএন-৩২ পরিবহন বিমানযোগে এক দিনের সফরে ভারতের ঐতিহাসিক স্থান ডিমাপুর সফর করেন। ২০ সদস্যের এই প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন গ্রæপ ক্যাপ্টেন তানভীর মারজান।
বাংলাদেশ ও ভারতের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সহযোগিতামূলক কার্যক্রম এবং উভয় দেশের বিমান বাহিনীর মধ্যে বিদ্যমান সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে উক্ত সফরটি পরিচালিত হচ্ছে। উল্লেখ্য যে, মহান মুক্তিযুদ্ধ চলাকালে ১৯৭১ সালের ২৮শে সেপ্টেম্বর ভারতের নাগাল্যান্ড রাজ্যের ডিমাপুরে কিলো ফ্লাইট প্রতিষ্ঠার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনী যাত্রা শুরু করে। কিলো ফ্লাইট কর্তৃক অভিযান পরিচালনার নিমিত্তে তৎকালীন ভারত সরকার বিমান বাহিনীকে একটি ড্যাকোটা বিমান, একটি অটার বিমান এবং একটি অ্যালুয়েট হেলিকপ্টার প্রদান করে। মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তান বিমান বাহিনীর পক্ষত্যাগী বাঙালি কর্মকতা ও বিমানসেনাগণ এই সব বিমানের মাধ্যমে ডিমাপুর থেকেই আকাশপথে অসংখ্য দুঃসাহসিক অপারেশন পরিচালনা করেন – যা আমাদের কাক্সিক্ষত বিজয়কে ত্বরান্বিত করে। আশা করা যায়, বাংলাদেশ বিমান বাহিনী প্রতিনিধি দলের এই সফর দুই দেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে।
সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল হাসান মাহমুদ খান, বিবিপি, ওএসপি, জিইউপি, এনএসডবিøউসি, পিএসসি বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু এর এয়ার মুভমেন্টে উপস্থিত থেকে প্রতিনিধি দলকে বিদায় জানান।

সম্পর্কিত পোস্ট