Home » এমআইএসটিতে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিষয়ক ৬ষ্ঠ আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত

এমআইএসটিতে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি বিষয়ক ৬ষ্ঠ আন্তর্জাতিক সম্মেলন সমাপ্ত

Author: আইএসপিআর

ঢাকা, ০৪ মে ২০২৪ ঃ মিলিটারী ইন্সটিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজী (এমআইএসটি) তে ইলেকট্রিক্যাল ও ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন ও কমিউনিকেশন টেকনোলজি বিষয়ক ৩ দিনব্যাপী ৬ষ্ঠ সম্মেলনটি আজ শনিবার (০৪ মে ২০২৪) শেষ হয়েছে। সম্মেলনের শেষ দিনে এমআইএসটিতে অনুষ্ঠিত এ আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক, এমপি, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এই অনুষ্ঠানটিতে লেঃ জেনারেল ওয়াকার-উজ-জামান, ওএসপি, এসজিপি, পিএসসি; চীফ অফ জেনারেল স্টাফ, বাংলাদেশ সেনাবাহিনী বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মেজর জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম, আরসিডিএস, এনডিসি, পিএসসি কমান্ড্যান্ট, এমআইএসটি কনফারেন্সের চীফ প্যাট্রোন হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়াও বিভিন্ন সামরিক ও অসামরিক বিশিষ্টজন, শিল্পোদ্যোক্তা, প্রকৌশলী এবং শিক্ষার্থীদের উপস্থিতি অনুষ্ঠানটিকে প্রানবন্ত এবং রঙিন করে তোলে। এই আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, নরওয়ে, সুইডেন, ডেনমার্ক, মালয়েশিয়া, দক্ষিন কোরিয়া, চীন, সংযুক্ত আরব আমিরাত, ভারত এবং জাপানের স্বনামধন্য বিশেষজ্ঞ এবং গবেষকগণ অংশগ্রহণ করেন।

সম্মেলনে আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স, বায়ো মেডিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার নেটওয়ার্ক এ্যান্ড সিকিউরিটি, কমিউনিকেশন টেকনোলোজি, ডিজিটাল সিগন্যাল এ্যান্ড ইমেজ প্রসেসিং, অপ্টো-ইলেক্ট্রনিক্স এ্যান্ড ফোটোনিক্স, পাওয়ার ইলেক্ট্রনিক্স এ্যান্ড ড্রাইভস, পাওয়ার সিস্টেম অ্যান্ড রিনিউএ্যাবল এনার্জি, সেমি-কনডাক্টর ডিভাইস এ্যান্ড ন্যানো টেকনোলজি, সফ্টওয়্যার ইঞ্জিনিয়ারিং, ভিএলএসআই এ্যান্ড সার্কিটস্, মাইক্রোওয়েভ ইঞ্জিনিয়ারিং, স্যাটেলাইট নেভিগেশন, ওয়্যারলেস কমিউনিকেশন এবং রাডার ইঞ্জিনিয়ারিং বিষয়ক সাম্প্রতিক গবেষণা ও প্রবন্ধ উপস্থাপন এবং আলোচনা অনুষ্ঠিত হয়।

এ সম্মেলনে বিভিন্ন সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান, শিল্পোদ্যোক্তা, প্রকৌশলী, শিক্ষার্থী এবং গবেষকদের সমন্বয়ে একটি সার্বজনীন ক্ষেত্র তৈরী হয়েছে যা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে নব উদ্ভাবন ও টেকসই উন্নয়নের নতুন দ্বার উন্মোচনের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গঠনে বিশেষ অবদান রাখবে বলে আশা করা যায়।

এ আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানটি গত ০২ মে ২০২৪ তারিখ এমআইএসটিতে অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি (বার), ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি।

সম্পর্কিত পোস্ট