Home » জাতীয় পর্যায়ে ৩য় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান জালালাবাদ ক্যান্টনমেন্ট কলেজ

জাতীয় পর্যায়ে ৩য় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান জালালাবাদ ক্যান্টনমেন্ট কলেজ

Author: আইএসপিআর

ঢাকা, ২০ জুলাই ২০২৩ (বৃহস্পতিবার)ঃ বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজসমূহের মধ্যে জাতীয় পর্যায়ে ৩য় শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান (কলেজ) নির্বাচিত হয়েছে জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ। ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজসমূহের কেন্দ্রীয় সমন¡য় পরিষদের সভাপতি হিসেবে বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, এসবিপি, এসজিপি, এনডিসি, এএফডবিøউসি, পিএসসি, পিএইচডি কেন্দ্রীয় সমন¡য় পরিষদের ৫৫ তম সভায় (১২ জুন ২০২৩) জালালাবাদ এর অধ্যক্ষের হাতে এই “সম্মাননা সনদ” তুলে দেন। এছাড়াও, সিলেট জেলার সেরা ‘প্রতিষ্ঠান প্রধান’ হিসেবে নির্বাচিত হওয়ায় জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ লেঃ কর্নেল মোঃ কুদ্দুসুর রহমান, পিএসসি’কে ধন্যবাদ জ্ঞাপন করেন।

‘জ্ঞানে আলোকিত’ এই মূলমন্ত্রকে ধারণ করে এই শিক্ষা প্রতিষ্ঠানটি তার প্রাতিষ্ঠানিক ফলাফলে শতভাগ সাফল্য এবং সহশিক্ষা কার্যক্রমে জাতীয় পর্যায়ে ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও খেলাধুলায় বিভিন্ন পুরস্কার অর্জন করেছে। অত্র প্রতিষ্ঠান জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২৩ এ জারিগান ও ইংরেজি রচনা প্রতিযোগিতায় ২টি শ্রেষ্ঠ পুরস্কারসহ মোট ০৩টি পুরস্কার, বঙ্গবন্ধু সৃজনশীল মেধা অনে¡ষণ প্রতিযোগিতা-২০২৩ এ ভাষা ও সাহিত্য এবং বিশেষ চাহিদাসম্পন্ন শিশু বিভাগসহ ২টি জাতীয় সেরা পুরস্কার, জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় ২টি রৌপ্য পদক অর্জন এবং ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ হিসেবে ৫ম স্থান লাভ করে। এছাড়াও, বঙ্গবন্ধু শিশু কিশোর মেলা-২০২৩ প্রতিযোগিতায় বিভাগীয় পর্যায়ে ০৩ জন চ্যাম্পিয়ন এবং ০৭ জন রানারআপ, ৪৪তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ-২০২৩ এ বিভাগীয় পর্যায়ে কুইজ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, ২১তম গণিত উৎসব-২০২৩ এ আঞ্চলিক পর্বে ০৬ জন এবং বাংলাদেশ ফিজিক্স অলিম্পিয়াড-২০২৩ এ ১৩ জন শিক্ষার্থী সিলেট বিভাগে প্রথম স্থান লাভ করে। তাছাড়াও, ৪২টি আন্তঃ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের মধ্যে সংসদীয় বিতর্ক প্রতিযোগিতায় কলেজ শাখা চ্যাম্পিয়নসহ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে ২য় স্থান হওয়ার গৌরব অর্জন করে। বাংলাদেশ সেনাবাহিনীর সুচিন্তিত নির্দেশনা, পরিচালনা পর্ষদ সভাপতি ও অধ্যক্ষের বলিষ্ঠ নেতৃত্ব, সুদক্ষ শিক্ষকমÐলী আর সচেতন অভিভাবকগণের ঐকান্তিক প্রচেষ্টা, মেধাবী শিক্ষার্থীদের অধ্যবসায়ী অনুশীলন এবং কর্মচারীদের অক্লেশ কর্মতৎপরতায় সম্ভব হয়েছে এমন সাফল্য অর্জন করা।

উল্লেখ্য, সারাদেশে সেনাবাহিনী কর্তৃক পরিচালিত অন্যান্য ৪১টি ক্যান্টনমেন্ট স্কুল ও কলেজ বিভিন্ন ক্ষেত্রে সাফল্যের ধারায় দেশের সার্বিক শিক্ষা ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

সম্পর্কিত পোস্ট