Home » বাংলাদেশ বিমান বাহিনীর কমান্ড সেফটি সেমিনার-২০২৪ অনুষ্ঠিত

বাংলাদেশ বিমান বাহিনীর কমান্ড সেফটি সেমিনার-২০২৪ অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ৩০ এপ্রিলঃ- বাংলাদেশ বিমান বাহিনীর কমান্ড সেফটি সেমিনার-২০২৪ ফ্যালকন হল, ঢাকা সেনানিবাসে ৩০ এপ্রিল ২০২৪, মঙ্গলবার অনুষ্ঠিত হয়। বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডবিøউসি, এফএডবিøউসি, পিএসসি সেমিনারে চেয়ারম্যান হিসেবে উপস্থিত থেকে ফ্লাইট সেফটি ট্রফি বিতরণ করেন।

বিমান বাহিনী প্রধান তাঁর বক্তব্যে সর্বশক্তিমান মহান আল্লাহর প্রতি শুকরিয়া জ্ঞাপন করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মোহনী নেতৃত্বে ২৪ মার্চ ২০২৪ তারিখে প্রথম বঙ্গবন্ধু বেসিক ট্রেইনার (বিবিটি) বিমানের সফল উদ্বোধনের জন্য বিমান বাহিনী প্রধান সন্তোষ প্রকাশ করেন যা নিরাপত্তা, প্রশিক্ষণ এবং অপারেশনাল প্রস্তুতিতে শ্রেষ্ঠত্বের দিকে আমাদের যাত্রায় একটি ঐতিহাসিক মাইলফলক হিসেবে চিহ্নিত। তারপর তিনি, ২০২৩ সালে উল্লেখযোগ্য ২২,৯২৯ নিরাপদ উড্ডয়ন ঘন্টা অর্জন করায় বিমান বাহিনীর সকল সদস্যদের প্রশংসা করেন। বিমান বাহিনী প্রধান বলেন, অপারেশনাল উড্ডয়ন কার্যক্রমে বছরটি পরিপূর্ণ ছিল। তিনি জাতিসংঘে নিয়োজিত বাংলাদেশ বিমান বাহিনীর সমস্ত কর্মকর্তা, সদস্যদের নিষ্ঠার সাথে তাদের কার্যক্রম পালন করার জন্য প্রশংসা করেন। তিনি মাতৃভূমি রক্ষায় বিমান বাহিনী সদস্যদের সদা প্রস্তুত থাকার কথা উল্লেখ করেন। এছাড়াও তিনি বিমান বাহিনীর প্রতিষ্ঠা বার্ষিকী দিবস উদযাপন, সংসদ নির্বাচন সাপোর্ট মিশন পরিচালনা, বিএএফ একাডেমি প্রেসিডেন্ট প্যারেড ফ্লাই পাস্ট, কিলোফ্লাইটের সদস্য স্কোয়াড্রন লীডার বীর বদরুল আলম এবং এয়ার ভাইস মার্শাল বীর সুলতান মাহমুদ এর সম্মানে ফিউনারেল প্যারেড ফ্লাই পাস্ট পরিচালনা, বছরজুড়ে সংঘঠিত বিভিন্ন বিমান মহড়া, সরকার ও সামরিক বাহিনীর প্রয়োজনে বহুবিধ অপারেশনাল কার্যক্রম নিরাপদ ও সফলভাবে সম্পন্ন করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রশংসা করেন। তিনি লিবিয়া, তুরষ্ক এবং সিরিয়ায় মানবিক সাপোর্ট মিশন পরিচালনার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর আর্ন্তজাতিক অঙ্গনে প্রশংসা অর্জনের বিষয়টিও উল্লেখ করেন।

অবশেষে তিনি উড্ডয়ন নিরাপত্তার স্বার্থে বাংলাদেশ বিমান বাহিনীর অভিজ্ঞতা, পেশাদারিত্বের এবং সহযোগীতার সংমিশ্রণের সুযোগ তৈরী করার জন্য কমান্ড সেফটি সেমিনার ২০২৪ এর মহৎ উদ্দেশ্যকে সাধুবাদ জানান। ভবিষ্যৎ উড্ডয়ন নিরাপত্তা নিশ্চিতকল্পে তিনি উপস্থিত সকল এয়ারক্রু, টেকনিশিয়ান, কন্ট্রোলারসহ সংশ্লিষ্ট সকলের নিবিড় তত্ত¡াবধান বাড়ানোর পাশাপাশি অতীত অভিজ্ঞতালব্ধ ব্যবহারিক জ্ঞানের সফল প্রয়োগ ও উড্ডয়ন নিরাপত্তা প্রক্রিয়াসমূহ কঠোরভাবে অনুসরণের আহবান জানান। পরিচালক, উড্ডয়ন নিরাপত্তা পরিদপ্তর, প্রধান সংগঠক হিসেবে দায়িত্ব পালন করেন এবং ২০২৩ সালের বিমান বাহিনীর উড্ডয়ন সংক্রান্ত সকল অর্জন ও ঘটনার পর্যালোচনা উপস্থিত সকলের মাঝে তুলে ধরেন।

বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি বাশারকে “আন্তঃ ঘাঁটি ফ্লাইট সেফটি ট্রফি” এবং ১১নং বহর কে ২০২৩ সালে সর্বোচ্চ নিরাপদ উড্ডয়ন ঘন্টা অর্জনের জন্য “আন্তঃ বহর খাদেমুল বাশার ফ্লাইট সেফটি ট্রফি” প্রদান করা হয়। এছাড়া এ বৎসর সেরা বিমান প্রকৌশল বহর হিসেবে বিমান বাহিনী ঘাঁটি বাশার এর বিমান প্রকৌশল বহরকে “বেস্ট এয়ারক্রাফট ইঞ্জিনিয়ারিং স্কোয়াড্রন ট্রফি” প্রদান করা হয়। অনুষ্ঠানে বিমান সদর ও বিমান বাহিনীর ঘাঁটিসমূহের মনোনীত ঊর্ধ্বতন কর্মকর্তা এবং বিমানসেনাগণ উপস্থিত ছিলেন। অন্যান্য সদস্যগণ ভিডিও টেলিকনফারেন্স এর মাধ্যমে উক্ত অনুষ্ঠানে যোগদান করেন।

সম্পর্কিত পোস্ট