Home » বাংলাদেশ জরিপ অধিদপ্তর এবং জাইকা বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত “Establishment of National Spatial Data Infrastructure (NSDI) for Bangladesh” শীর্ষক ওপেন সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ জরিপ অধিদপ্তর এবং জাইকা বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত “Establishment of National Spatial Data Infrastructure (NSDI) for Bangladesh” শীর্ষক ওপেন সেমিনার অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ০২ জুন ২০২৪:- বাংলাদেশ জরিপ অধিদপ্তর এবং জাইকা বাংলাদেশ এর যৌথ উদ্যোগে  আয়োজিত  Open  Seminar on “Establishment of National Spatial Data Infrastructure (NSDI) for Bangladesh” প্যান পাসিফিক সোনারগাঁও হোটেলের বল রুমে ০২ জুন ২০২৪ তারিখ রবিবার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ শহীদুজ্জামান সরকার, এম পি প্রধান  অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। বিশেষ অতিথি হিসেবে জাইকা বাংলাদেশ অফিসের সিনিয়র রিপ্রেজেন্টেটিভ Ms MIURA Mari উপস্থিত ছিলেন। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন জনাব এটিএম সিদ্দিকুর রহমান, যুগ্ম-সচিব এবং বিভিন্ন দপ্তর/সংস্থা থেকে আগত অতিথিবৃন্দ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ জরিপ অধিদপ্তরের সার্ভেয়ার জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল নূর-এ-আলম মোহাম্মদ যোবায়ের সারোয়ার, এনডিসি, পিএসসি।

সেমিনারের প্রধান অতিথি পরিকল্পনা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী জনাব মোঃ শহীদুজ্জামান সরকার তাঁর বক্তব্যের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তাঁর বক্তব্যে তিনি দেশের টেকসই উন্নয়ন এবং মানসম্মত আর্থ-সামাজিক উন্নয়নের জন্য এনএসডিআই এর গুরুত্ব তুলে ধরেন। ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে স্মার্ট সিটি তৈরিকরণ, বহুমুখী নাগরিক সুবিধা নিশ্চিতকরণ ও টেকসই উন্নয়নে এনএসডিআই প্লাটফর্মকে ব্যবহার করা অত্যাবশ্যক বলে ব্যক্ত করেন। তিনি আরও বলেন এনএসডিআই প্রকল্প বাস্তবায়নের ফলে দেশের সকল ডেটা সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো একই প্ল্যাটফর্মে চলে আসছে। এতে করে খরচ ও সময় দুটোই কমবে। এনএসডিআই প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশ জরিপ অধিদপ্তর নিরলসভাবে কাজ করে যাচ্ছে বিধায় তিনি  বাংলাদেশ জরিপ অধিদপ্তর ও জাইকাকে ধন্যবাদ জানান।

সার্ভেয়ার জেনারেল তাঁর স্বাগত বক্তব্যে এনএসডিআই প্রকল্প সম্পর্কে একটি সংক্ষিপ্ত ধারণা উপস্থাপন করেন। সেমিনারে বক্তব্য রাখেন এনএসডিআই প্রকল্পের জাইকা চীফ অ্যাডভাইজর ড. ওকাতানি তাকাকি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক এম মাকসুদুর রহমানসহ আগত অন্যান্য অতিথিবৃন্দ।

কি-নোট স্পিকার হিসেবে এনএসডিআই পলিসির উপর বক্তব্য উপস্থাপন করেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম ফজলুর রহমান, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি। তিনি বলেন স্মার্ট বাংলাদেশ তৈরির প্রধান ও অত্যবশ্যকীয় উপাদান হলো এই “Geo-Spatial Data”. এছাড়া এনএসডিআই এর ভূমিকার উপর বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের  প্রফেসর এম মাকসুদুর রহমান, তিনি বিশ্বব্যাপী  এনএসডিআই এর প্রেক্ষাপট এবং তাৎপর্য তুলে ধরে বলেন- নগর পরিকল্পনা, পরিবেশ সংরক্ষণ, দুযোর্গ ব্যবস্থাপনা এবং জনস্বাস্থ্যসহ সকল ক্ষেত্রে এর প্রযোজনীয়তা অপরিসীম। প্রকল্পের সাফল্যে ও রূপরেখা সম্পর্কে বক্তব্য উপস্থাপন করেন এনএসডিআই প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার জনাব মোঃ সাইদুজ জামান এবং এনএসডিআই এর অগ্রগতি, এনএসডিআইতে টেকসই উন্নয়ন উদ্যোগের এর উপর বক্তব্য উপস্থাপন করেন প্রকল্প পরিচালক জনাব মোঃ মোস্তাফিজুর রহমান। তিনি বলেন বর্তমানে ওয়েব প্ল্যাটফর্মের (www.nsdi.gov.bd) মাধ্যমে ডেটা আপলোড, ডাউনলোড, ভিজ্যুয়ালাইজ, ম্যানিপুলেট, বিশ্লেষণ ও শেয়ার করা যায় এবং দিন দিন আরো নতুন নতুন টুলস এই প্ল্যাটফর্মে যুক্ত করা হচ্ছে।

এনএসডিআই প্লাটফর্মের বিভিন্ন সরকারি অংশীজন প্রতিষ্ঠান থেকে আগত অফিস প্রধান/প্রতিনিধিরা এনএসডিআই প্লাটফর্ম বাস্তবায়নের জন্য তাদের মতামত প্রকাশ করেন এবং এ বিষয়ে সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বর্তমানে জিও-স্প্যাশাল ডাটা প্রস্তুতকারী বিভিন্ন সরকারি অফিস, দপ্তর, সংস্থা অনেকটা বিচ্ছিন্নভাবে এ সকল কার্য সম্পাদন করে থাকে। তথ্য উপাত্তসমূহ পরস্পরের মধ্যে বিনিময় না করার ফলে একই তথ্য বিভিন্ন দপ্তর, সংস্থা একাধিকবার আলাদাভাবে তৈরি ও ব্যবহার করে। এনএসডিআই ব্যবহারের মাধ্যেমে বর্তমানে কোন প্রতিষ্ঠানের কাছে কি এবং কোন ধরনের ডাটা আছে সেটি জানতে পারা যায়। এমনকি কোনো নির্দিষ্ট ধরনের ডাটা কার কাছে পাওয়া যাচ্ছে তাও জানা যায়।

এনএসডিআই নীতি বাস্তবায়িত হলে তথ্য উপাত্তের দ্বৈততা, সময় এবং সরকারি অর্থের অপচয় রোধ হবে। নীতির আলোকে এ সমস্যা সমাধানের নিমিত্ত জিও-স্প্যাশাল ডাটা প্রস্তুতকারী সকল প্রতিষ্ঠান সমূহের উপাত্ত প্রস্তুতে দ্বৈততা পরিহারসহ সঠিক ও হালনাগাদ তথ্য একটি আদর্শ মানদন্ড নির্ধারণ করে সুনির্দিষ্ট অবকাঠামোর মধ্যে সংরক্ষণ করা আবশ্যক। বর্তমানে এনএসডিআই পোর্টাল শুধু ডাটা সংরক্ষণই করার মধ্যে সীমাবদ্ধ নয়, সমজাতীয় ডাটার পারস্পরিক তুলনার মাধ্যমে ব্যবহারকারীকে ডাটার শুদ্ধতা নির্ণয়, ডাটা বিশ্লেষণ, ভিজ্যুইয়ালাইজেশন ও হালনাগাদকরণ করা সম্ভব হচ্ছে। জাতীয় নিরাপত্তা বিঘ্নিত না করে প্রতিষ্ঠানসমূহের চাহিদা অনুযায়ী তথ্য উপাত্ত সংরক্ষণ, বিনিময় ও ব্যবহারের সুযোগ প্রদান করা হলে অর্থ ও সময় সাশ্রয়ের পাশাপাশি টেকসই উন্নয়ন ত্বরান্বিত হবে।

পরিশেষে, অনুষ্ঠানের সভাপতি সার্ভেয়ার জেনারেল অব বাংলাদেশ ব্রিগেডিয়ার জেনারেল নূর-ই-আলম মোহাম্মদ যোবায়ের সারোয়ার, এনডিসি, পিএসসি প্রধান অতিথিকে ধন্যবাদ জ্ঞাপন করেন তাঁর সদয় উপস্থিতি ও দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদানের জন্য। নিরবিচ্ছিন্নভাবে টেকনিক্যাল ও আর্থিক সাপোর্ট প্রদানের জন্য জাইকাকে ধন্যবাদ জ্ঞাপন করেন। এনএসডিআই বাস্তবায়ন ও এনএসডিআই পলিসি প্রণয়নে নিরলসভাবে কাজ করার জন্য বাংলাদেশ জরিপ অধিদপ্তরকে আন্তরিক ধন্যবাদ জানান। বিভিন্ন সরকারি অংশীজন প্রতিষ্ঠান থেকে আগত অফিস প্রধান ও ফোকাল পয়েন্টকে সেমিনারে উপস্থিত হয়ে তাদের মূল্যবান মতামত প্রদানের মাধ্যমে অনুষ্ঠানকে প্রাণবন্ত করার জন্য ধন্যবাদ জানান। এনএসডিআই বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করে অনুষ্ঠান সমাপ্তি ঘোষণা করেন।

সম্পর্কিত পোস্ট