Home » বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের চীন সফর শেষে দেশে প্রত্যাবর্তন

বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের চীন সফর শেষে দেশে প্রত্যাবর্তন

Author: আইএসপিআর

ঢাকা, ২৪ জুলাই ২০২৩ :- বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিবিপি, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি চীন সফর শেষে ২৩ জুলাই ২০২৩, রবিবার দেশে প্রত্যাবর্তন করেছেন। উল্লেখ্য যে, বিমান বাহিনী প্রধান চীন পিপল্স লিবারেশন আর্মি এয়ারফোর্স (PLAAF) এর আমন্ত্রণে গত ১৬ জুলাই ২০২৩, রবিবার চারজন সফরসঙ্গীসহ সস্ত্রীক এক সরকারী সফরে চীন গমন করেন।
সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান চীনের স্টেট কাউন্সিলর ও প্রতিরক্ষামন্ত্রী জেনারেল লি শাংফু এবং পিএলএএএফ এর কমান্ডার জেনারেল চ্যাং ডিংকিউ এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। সাক্ষাতকালে তারা দুই দেশের বিমান বাহিনীর মধ্যে প্রযুক্তি বিনিময়সহ প্রশিক্ষণ এবং আধুনিকায়ন সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মতবিনিময় ও অন্যান্য বিষয়ে আলোচনা করেন।
এছাড়াও বাংলাদেশ বিমান বাহিনীকে প্রদেয় কে-৮ বিমান অতিশীঘ্রই হস্তান্তরের ব্যাপারে এবং বিমান বাহিনীতে ব্যবহারের জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ এবং সরঞ্জামাদি দ্রুততম সময়ের মধ্যে চীন হতে বাংলাদেশে সরবরাহের বিষয়ে আশ^স্ত করেন। বাংলাদেশ বিমান বাহিনী প্রধান চায়না ন্যাশনাল এ্যারো-টেকনোলজি ইমপোর্ট এন্ড এক্সপোর্ট কর্পোরেশন (CATIC), হংডু এভিয়েশন ইন্ডাস্ট্রি গ্রুপ, এয়ারফোর্স কমান্ড কলেজ (AFCC) এবং এভিয়েশন ইউনিভার্সিটি অব পিএলএএএফ পরিদর্শন করেন। বিমান বাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনী ও চীন পিপল্স লিবারেশন আর্মি এয়ারফোর্স এর মধ্যে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা করা যায়।

সম্পর্কিত পোস্ট