Home » বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরী লিমিটেড এর  সমরাস্ত্র প্রদর্শনী-২০২৪ এ অংশগ্রহণ

বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরী লিমিটেড এর  সমরাস্ত্র প্রদর্শনী-২০২৪ এ অংশগ্রহণ

Author: আইএসপিআর

ঢাকা, ২৮ মার্চ ২০২৪: প্রতি বছরের মত এবারও সমরাস্ত্র প্রদর্শনীতে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরী লিমিটেড (বিএমটিএফ) অংশগ্রহণ করেছে। বিএমটিএফ এর মোট ১৯টি ফ্যাক্টরীর মধ্যে ১০ টি ফ্যাক্টরীর উৎপাদিত বিভিন্ন পন্য প্রদর্শনীতে জনসাধারণের পরিদর্শনের জন্য উম্মুক্ত রয়েছে। বিএমটিএফ এর অংশগ্রহণকারী ১০ টি ফ্যাক্টরী হল: ফুটওয়্যার ও লেদার ফ্যাক্টরী, আর্মি ফার্মা লিমিটেড, বিএমটিএফ লাইটস, পেপার প্যাকেজিং ফ্যাক্টরী, নম্বর প্লেট ও ইলেক্ট্রনিক এসেম্বলী শপ, বিএমটিএফ এ্যাপারেলস, স্টিল স্ট্রাকচার ম্যানুফ্যাকচারিং শপ, মেশিন শপ এবং সংযোজন শপ। উল্লেখ্য, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৪ র্মাচ ২০২৪ সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধনের পর বিএমটিএফ এর স্টল পরিদর্শন করেন এবং তাদের উৎপাদিত পণ্যের প্রশংসা করেন।

 বিএমটিএফ এর ফুটওয়্যার ও লেদার ফ্যাক্টরীর জুZv সেনাবাহিনী ছাড়াও, বাংলাদেশ পুলিশ, র‍্যাব, আনসার এবং কোষ্টগার্ডসহ বিভিন্ন সংস্থায় নিয়মিত সরবরাহ করা হয়।  খোলাবাজারে এই ফ্যাক্টরীর উৎপাদিত জুতা বিক্রি করা হচ্ছে। গুনগত মান এবং আরামদায়ক বৈশিষ্ট্যের জন্য এই জুতা বেশ সমাদৃত। আর্মি ফার্মা লিমিটেড ওষুধ উৎপাদন শুরু করতে যাচ্ছে যা বাংলাদেশ সেনাবাহিনীর চাহিদা মিটিয়ে খোলাবাজারেও বিক্রি করা হবে। বিএমটিএফ এর স্থানীয়ভাবে উৎপাদিত লাইট নিয়মিতভাবে বিভিন্ন সিটি কর্পোরেশনে সরবরাহ করা হয় এবং খোলা বাজারেও বিক্রি করা হয়। র‍্যাংক ব্যাজ এবং মেডেল ফ্যাক্টরী হতে বিভিন্ন বাহিনীর জন্য ধাতব র‍্যাংক ব্যাজ সরবরাহ করা হয়। ঢাকা ম্যারাথনসহ বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতার মেডেল এই ফ্যাক্টরী সরবরাহ করছে।

বিএমটিএফ এর পেপার প্যাকেজিং ফ্যাক্টরীর পন্যগুলি মূলত রপ্তানীমুখী। পরিবেশবান্ধব হওয়ায় যুক্তরাষ্ট্র এবং কানাডায় এই পন্যগুলোর ব্যাপক চাহিদা রয়েছে। নম্বর প্লেট এবং ইলেক্ট্রনিক এসেম্বলী ফ্যাক্টরীতে ল্যপটপ সংযোজনের পাশাপাশি গাড়ীর ডিজিটাল নম্বর প্লেট এবং স্মার্ট রেজিস্ট্রেশন কার্ড তৈরী করা হয়।সমরাস্ত্র প্রদর্শনীতে প্রথম বারের মত প্রদর্শিত হচ্ছে বিএমটিএফ এর স্টিল স্ট্রাকচার ম্যানুফ্যাকচারিং শপ এর তৈরী করা Swiftly Placeable and Reusable Cottage বা SPARC. এটি দ্রুত স্থাপনযোগ্য, পুন: ব্যবহারযোগ্য, স্থানান্তরযোগ্য এবং আবহাওয়া প্রতিরোধক। বিএমটিএফ এর মেশিন শপ লৌহজাত পন্য তৈরী করে থাকে। এই ফ্যাক্টরীর পন্যগুলি পল্লীবিদ্যুৎ, ডেসকো এবং বাংলাদেশ বিমানসহ বিভিন্ন সংস্থায় সরবরাহ করা হয়। এছাড়াও বাংলাদেশ রেলওয়েসহ অন্য যে কোন সংস্থার জন্য ভারী ও হালকা সকল প্রকার লৌহজাত পন্য সরবরাহ করে থাকে।  

এই প্রদর্শনীতে রয়েছে মেশিন শপের নিজস্ব প্রযুক্তি এবং স্থানীয় KuvPvgvj ব্যবহার করে উৎপাদিত অপর একটি নতুন পন্য VERTIPARK যা একটি যান্ত্রিক দ্বিতল পার্কিং ব্যবস্থা। এর মাধ্যমে ঢাকা সহ যেকোন জনবহুল শহরের পার্কিং স্পেস কে দ্বিগুন করে ফেলা সম্ভব। এটি ব্যবহার করে আবাসিক বহুতল ভবন, অফিস বিল্ডিং, শপিং মল, গাড়ির গ্যারাজসহ আরও বহুবিধ স্থানে অতি সহজেই পার্কিং সমস্যার সমাধান করা সম্ভব। বিএমটিএফ এর সংযোজন শপের মাধ্যমে সেনাবাহিনীসহ যেকোন সংস্থার ভারী, মাঝারী বা হালকা যানবাহন সংযোজন করা হয়। সংযোজন শপে এ যাবত ৩ হাজারেরও বেশি অরুনিমা বলিয়ান সংযোজন করে বাংলাদেশ সেনাবাহিনীকে সরবরাহ করেছে যা সেনাবাহিনীর মূল পরিবহন যানবাহন হিসাবে দেশে এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বহুল ব্যবহৃত হচ্ছে।

সম্পর্কিত পোস্ট