Home » বিমান বাহিনী প্রধানের যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে প্রত্যাবর্তন

বিমান বাহিনী প্রধানের যুক্তরাষ্ট্র সফর শেষে দেশে প্রত্যাবর্তন

Author: আইএসপিআর

ঢাকা, ১০ ডিসেম্বর:- বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি যুক্তরাষ্ট্র সফর শেষে সোমবার (০৯-১২-২০১৯) দেশে প্রত্যাবর্তন করেছেন।

সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান যুক্তরাষ্ট্রের Joint Base Pearl Harbor-Hickam, Hawaii-এ অনুষ্ঠিত (Pacific Air Chiefs Symposium (PACS 19)” এ অংশগ্রহণ করেন। এবারের সিম্পোজিয়ামের মুল বিষয়বস্তু ছিল “A Collaborative Approach to Regional Security”। উক্ত সিম্পোজিয়ামে উপস্থাপিত Regional Security, Domain Awarness, Multi-Domain Operation, Interoperability এবং Humanitarian Assistance/Disaster Relief বিষয়ের মধ্যে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান Humanitarian Assistanc/Disaster Relief  শীর্ষক প্যানেল ডিসকাশনে বক্তব্য প্রদান করেন।

এছাড়াও, সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান সিম্পোজিয়ামে অংশগ্রহণকারী শ্রীলংকা, ভারত, ব্রæনাই, ফ্রান্স ও ইন্দোনেশিয়া বিমান বাহিনী প্রধানদের সাথে সৌজন্য সাক্ষাত করেন এবং পেশাগত বিষয়ে আলোচনা করেন। উক্ত সম্মেলনে যোগদানের মাধ্যমে আঞ্চলিক নিরাপত্তা হুমকি এবং তা সমাধানের সম্ভাব্য উপায় নিয়ে আলোচনা করা হয় যা বৈশি^ক পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ বিষয়।

এছাড়াও, বাংলাদেশ বিমান বাহিনী প্রধানের এই সফর অংশগ্রহণকারী দেশ সমূহের বিমান বাহিনীর মধ্যকার সুসম্পর্ক উন্নয়নের পাশাপাশি যুক্তরাষ্ট্রের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়। উল্লেখ্য যে, বাংলাদেশ বিমান বাহিনী প্রধান ইউএস প্যাসিফিক এয়ার ফোর্স কমান্ডার এর আমন্ত্রণে গত সোমবার (০২-১২-২০১৯) এক সরকারী সফরে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

সম্পর্কিত পোস্ট