Home » এমআইএসটি এর সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের তত্ত্বাবধানে তিনদিন ব্যাপি Second International Conference on Advances in Civil Infrastructure and Construction Materials (CICM 2023) শুরু

এমআইএসটি এর সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের তত্ত্বাবধানে তিনদিন ব্যাপি Second International Conference on Advances in Civil Infrastructure and Construction Materials (CICM 2023) শুরু

Author: আইএসপিআর

ঢাকা, ২৬ জুলাই ২০২৩: মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) এর সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের তত্ত্বাববধানে তিনদিন ব্যাপি Second International Conference on Advances in Civil Infrastructure and Construction Materials (CICM 2023) শুরু হয়। কনফারেন্সের শুভ উদ্বোধন ঘোষনা করেন গণপ্রাজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব মোঃ তাজুল ইসলাম, এমপি। এ কনফারেন্সের মূল প্রতিপাদ্য বিষয় ছিল ”সহনশীলতা এবং স্থায়িত্ব”। পানি সম্পদ এবং জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ প্রফেসর ইমেরিটাস ড. আইনুন নিশাত কনফারেন্সে সভাপতির দায়িত্ব পালন করেন। কনফারেন্সের প্রধান পৃষ্টপোষক হিসেবে উপস্থিত ছিলেন এমআইএসটির ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল মু. অহিদুল ইসলাম, এসইউপি, এনডিসি, পিএসসি। কনফারেন্সের উদ্বোধনী সেশনে প্রফেসর ড. গ্র্যাগরি ম্যাকরে, ইউনিভার্সিটি অব ক্যানটারবারি এবং মেজর জেনারেল আবু সাঈদ মোঃ মাসুদ (অবঃ) মূল উপস্থাপনা প্রদান করেন। কনফারেন্সের প্রথম দুই দিনে দেশ এবং বিদেশের প্রখ্যাত বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানের স্বনামধন্য অধ্যাপক, গবেষনাবিদ এবং বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ তাদের প্রবন্ধ উপস্থাপন করবেন। কনফারেন্সের সমাপনী দিনে আগত অতিথিরা এমআইএসটির তত্ত্বাববধানে পদ্মা বহুমুখি সেতু এবং প্রকল্প এলাকা পরিদর্শন করবেন। বিখ্যাত প্রকৌশলী ড. ফজলুর রহমান খান, যাকে উচ্চ কাঠামো নির্মানের জন্য “আধুনিক টিউবুলার ডিজাইনের জনক” বলা হয়ে থাকে, তার সম্মানে এবারের কনফারেন্স আয়োজন করা হয়েছে।
এবারের CICM 2023 কনফারেন্সে সর্বমোট চুয়াল্লিশটি পর্বে অনুষ্ঠিত হবে, যার মধ্যে আছে সাতটি মূল পর্ব, চারটি বিশেষ পর্ব, পাঁচটি আমন্ত্রিত পর্ব এবং আটাশটি প্রযুক্তিগত পর্ব। প্রকৌশল অবকাঠামোর চ্যালেঞ্জ, কাঠামোগত গতিশীলতা এবং কম্পন, কাঠামোর মূল্যায়ন এবং স্বাস্থ্য পর্যবেক্ষন, মেরামত, পুনর্বাসন এবং কাঠামোর রেট্রোফিটিং, উদ্ভাবনী নির্মান উপকরন এবং কাঠামো, নির্মান সামগ্রীর কর্মক্ষমতা, জিওটেকনিক্যাল ইঞ্জিনিয়ারিং, পরিবেশ ও জলসম্পদ সম্পর্কিত অবকাঠামো, শহুরে অবকাঠামো এবং পরিবহন ব্যবস্থাপনা ইত্যাদি বিষয়ে বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ তাদের মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন।
কনফারেন্সে ইউনিভার্সিটি অফ ইলিনিয়স আরবানা-স্যাম্পেইন, ইউসি বার্কলে, লিহাই ইউনিভার্সিটি, নর্থ ক্যারোলিনা ষ্টেট ইউনিভার্সিটি, মিসৌরী ইউনিভার্সিটি অফ সায়েন্স এন্ড টেকনোলজি, হুনান ইউনিভার্সিটি, মেমোরিয়াল ইউনিভার্সিটি অফ নিফাউন্ডল্যান্ড, ইউনিভার্সিটি অফ ক্যালগ্যারি, পলিটেকনিক মন্ট্রিল, ম্যাকমাস্টার ইউনিভার্সিটি, হংকং পলিটেকনিক ইউনিভার্সিটি, মিলটন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ নিউ সাউথ ওয়েলস, সাউথ ক্যারোলিনা ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ নর্দান ব্রিটিশ কলাম্বিয়া, সেন্ট্রাল কুইন্সল্যান্ড ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়া, পলিটেকনিক ডি মিলানো, ইয়র্ক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ চার্লটন, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, ম্যানহাটন কলেজ, বাংলাদেশ ইউনিভার্সিটি অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এবং টেকনোলজিসহ আরও বিশ^বিখ্যাত বিশ^বিদ্যালয়/প্রতিষ্ঠানের প্রখ্যাত ব্যক্তিবর্গ তাদের গবেষনা কর্ম উপস্থাপন করবেন। উল্লেখ্য, এমআইএসটি কর্তৃক প্রথম International Conference on Advances in Civil Infrastructure and Construction Materials (CICM) আয়োজন করা হয় ১৪-১৫ ডিসেম্বর ২০১৫ সালে।

সম্পর্কিত পোস্ট