Home » Pre-conference meeting on UN peacekeeping program begins in Dhaka

Pre-conference meeting on UN peacekeeping program begins in Dhaka

Author: আইএসপিআর

ঢাকা, ১ অক্টোবর ২০১৭ ঃ পররাষ্ট্র মন্ত্রনালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং বাংলাদেশ পুলিশের সম্মিলিত উদ্যোগে এ বছর মধ্য নভেম্বরে কানাডায় অনুষ্ঠিতব্য জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের উপর সম্মেলনপূর্ব দুই দিন ব্যাপী প্রস্তুতি সভা আজ রোববার সকালে (০১-১০-২০১৭) নগরীর রেডিসন হোটলে শুরু হয়েছে। এটা কানাডায় অনুষ্ঠিতব্য মূল সম্মেলনপূর্ব তৃতীয় প্রস্তুতি সভা। আগের দুইটি প্রস্তুতি সভা গত আগষ্টে জাপান ও রুয়ান্ডায় অনুষ্ঠিত হয়।
প্রস্তুতি সভায় পররাষ্ট্রমন্ত্রী জনাব আবুল হাসান মাহমুদ আলী প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উদ্বোধনী ভাষণ দেন। সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল ষ্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান প্রস্তুতি সভায় স্বাগত বক্তব্য রাখেন। অন্য দিকে জাতিসংঘের সহকারী মহাসচিব, ডিপার্টমেন্ট অব ফিল্ড সাপোর্ট মিজ লিজা এম বুটেনহেইম বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ধরনের সম্মেলনপূর্ব প্রস্তুতি সভার আয়োজনের মধ্য দিয়ে প্রমানিত হয় যে, বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের অগ্রভাবে থাকতে চায়। এটা আরো প্রমান করে যে, বাংলাদেশ জাতিসংঘ শান্তি রক্ষা কার্যক্রম উন্নত করার লক্ষ্যে বাস্তবিক ভাবেই সংশ্লিষ্ট সকলের সাথে একযোগে কাজ করতে আগ্রহী। তিনি আশা প্রকাশ করেন যে, জাতিসংঘের আহবানে সাড়া দিয়ে আরো কিভাবে আন্তর্জাতিক শান্তিরক্ষা কার্যক্রমে নিজ নিজ দেশ অংশ গ্রহন করতে পারে সে বিষেয়ে এ সভায় ফলপ্রসূ আলোচনা হবে। পররাষ্ট্র মন্ত্রী জনাব আবুল হাসান মাহমুদ আলী আরো বলেন যে, বর্তমানে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা নতুন নতুন চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছে। মিয়ানমার থেকে নির্যাতন নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলমানদের নিয়ে বাংলাদেশ এক গভীর সংকটে পড়েছে। তিনি উল্লেখ করেন যে, বাংলাদেশ তার স্থানাভাব ও সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও শুধু মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে।
জাতিসংঘ ও অন্যান্য ২২টি দেশের মোট ২০০ প্রতিনিধি এ প্রস্তুতি সময় যোগদান করছেন। কানাডার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় ভ্যাংকুভারে আগামী ১৪-১৫ নভেম্বর মূল সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে। বাংলাদেশ এ সম্মেলনের সহ-আয়োজক।
সহ-আয়োজক দেশ সমূহ কর্তৃক এ ধরনের প্রস্তুতিমূলক সভার আয়োজন কানাডায় অনুষ্ঠিতব্য মূল সম্মেলনকে আরো ফলপ্রসূ করতে সহায়তা করবে।

প্রস্তুতি সভায় জাতিসংঘ সদর দপ্তরের উপ-সামরিক উপদেষ্টা মেজর জেনারেল হুগ ভেন রসেন, মালিতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের ফোর্স কমান্ডার মেজর জেনারেল জ্যাঁ-পল ডেকোনিন্ক, বাংলাদেশে নিযুক্ত নির্বাচিত দেশ সমূহের হাইকমিশনার ও রাষ্ট্রুদূতগণ এবং সামরিক ও বেসামরিক উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট

Leave a Comment